ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফ্রান্স

প্যারিসে জাতীয় শোক দিবস পালন

দেবেশ বড়ুয়া, প্যারিস থেকে: | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
প্যারিসে জাতীয় শোক দিবস পালন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফ্রান্সের রাজধানী প্যারিসের বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে গভীর শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছেন প্রবাসী বাঙালিরা।

এ উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সকাল ৯টার দিকে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।



এ সময় জাতির জনক ও তার পরিবারের নিহত স্বজনদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে।

এছাড়াও অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল-পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ এবং বিশেষ প্রার্থনা।

পরে রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন-প্রখ্যাত মূকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার, বিশিষ্টজন বেনজির আহমেদ সেলিম,  মো. আবুল কাশেম, নাজিমুদ্দিন আহমেদ, এনামুল হক, আব্দুল্লাহ-আল-বাকী, ওয়াহিদ ভার তাহের, এম এ কাশেম, মঞ্জুরুল হাসান চৌধুরী সেলিম, দেলোয়ার হোসেন কয়েছ, অপু আলম প্রমুখ।

বঙ্গবন্ধুকে স্মরণ করে বক্তারা বলেন, তার নেতৃত্বে আমরা বাংলাদেশ পেয়েছি। বাঙালি জাতি হিসেবে বঙ্গবন্ধুকে নিয়ে আমরা গর্ব করতে পারি।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বকে আরও শক্তিশালী করে ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষত্রে সবাইকে ভ‍ূমিকা রাখারও আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে দূতাবাসের হেড অব চ্যান্সারি হযরত আলী খান, কমা‍র্সিয়াল কাউন্সিলর ফিরোজ আহমেদসহ মুক্তিযোদ্ধা, স্থানীয় রাজনৈতিক নেতা, শিল্পী, সাহিত্যিক ও ফ্রান্স প্রবাসী কমিউনিটির সদস্যরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফ্রান্স এর সর্বশেষ

Alexa