ঢাকা, শনিবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৮ অক্টোবর ২০২২, ১১ রবিউল আউয়াল ১৪৪৪

ফ্রান্স

প্যারিস থেকে রহমান মাসুদ

গির্জাভিত্তিক পর্যটন

রহমান মাসুদ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫
গির্জাভিত্তিক পর্যটন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এনভার্স, প্যারিস থেকে: গির্জাকে ঘিরে পর্যটনে এগিয়ে আছে প্যারিস। শহরের সবচেয়ে বড় দুই গির্জা ছাড়াও সবখানেই আছে পর্যটকদের নিয়ে নানা আয়োজন।



এনভার্সের গির্জার নাম মৌমার্তি। ইংরেজিতে এনভার্স লিখলেও ফরাসিরা একে উচ্চারণ করেন ‘ওভ্যার’। মেট্রো থেকে নামলেই মনে হবে, বাংলাদেশের কোনো মাজারের সামনে এসে পড়লাম বুঝি। সারি সারি দোকানপাট আর স্যুভেনির স্ট্যান্ড।

সামনেই পাহাড়ের চূড়ায় বিশাল গির্জা। সব সময়ই পর্যটকদের ভিড় লেগে থাকে এখানে। রোমান স্থাপত্যকলায় নির্মিত এ গির্জার বয়স হাজার বছরেরও বেশি।
 
গির্জাকে ব্যবসার সুযোগ হিসেবও ভালোভাবে ব্যবহার করছেন তারা। পর্যটকদের সুবিধার জন্য আছে নানা ধরনের ধাপ আর সিঁড়ি। ধাপে ধাপে আছে বসার জায়গাও। যদি কেউ একেবারেই হেঁটে উঠতে না চান তার জন্য আছে মেট্রোর আদলে তৈরি লিফট। কয়েন বা ট্রন্সপোর্ট কার্ডের বিনিময়ে তাতে চড়তে পারেন যে কেউ। আছে বাস সার্ভিসও।

গির্জাকে ঘিরে উঠেছে বিভিন্ন বিপণি বিতান আর কফিশপ। ফটো গ্যালারি আর মিউজিয়াম।
 
ওপর থেকে প্যারিস শহরকে দেখার জন্য আছে দূরবিনের ব্যবস্থাও।

মৌমার্ত গির্জায় দেখা মিলবে পুরনো দিনের কফি শপের। পুরনো আমলের কফি মেশিন দিয়ে পুরনো কায়দায় কফি বানিয়ে পরিবেশন করা হয় গ্রাহকদের।

আছে পুরনো ওয়াইনের দোকানও। গাছ-গাছালি থেকে তাৎক্ষনিকভাবে ওয়াইন বানিয়ে দেওয়া হয় ক্রেতাদের।

এখানেই আইফেল টাওয়ারের নানা রেপ্লিকা ফেরি করে বিক্রি করেন সিলেটের বিয়ানিবাজারের মনসুর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এই গ্রাজুয়েট ভাগ্যের অন্বেষণে প্রথমে গিয়েছিলেন ইতালিতে। ভালোই ছিলেন সেখানে। আছে ইতালির নাগরিকত্বও। কিন্তু দেশটির অর্থনৈতিক অবস্থা খারাপ থাকায় হাজার হাজার ইতালীয়র মতো তিনিও চাকরি হারান। ৫ মাস হলো কাজের খোঁজে অপেক্ষাকৃত ভালো অর্থনীতির দেশে ফ্রান্সে এসেছেন। কাজ খোঁজার সঙ্গে সঙ্গে এনভার্সের এই গির্জার সামনে হকারি করেন তিনি।

মনসুর বলেন, ফরাসিসহ পুরো ইউরোপে তারা ধর্মকে ব্যবহার করে নানা ধরনের ব্যবসাকেন্দ্র, বিপণি বিতান খুলেছেন।

তিনি বলেন, পর্যটকদের সুবিধা দিতে এমন কোনো ব্যবস্থা নাই, যার ব্যবস্থা গির্জাকে ঘিরে গড়ে তোলা হয়নি।   সাধারণ পুলিশ থেকে শুরু করে অস্ত্রধারী আধা সামরিক বাহিনীর সদস্যরা সব সময় নজর রাখেন পর্যটকদের নিরাপত্তার দিকে।
 
বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫
আরএম/এএসআর

** এনভার্সে জাকিরের দেখা

** বাস্তিল ঘিরে পর্যটন
** প্যারিসের গণতন্ত্র ময়দান
** বাতাক্লঁয়ে প্রতিদিনই আসছে মানুষ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফ্রান্স এর সর্বশেষ

Alexa