ঢাকা, শনিবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৮ অক্টোবর ২০২২, ১১ রবিউল আউয়াল ১৪৪৪

ফ্রান্স

ইউরোপের গানের পাখি আরিফ রানা

রহমান মাসুদ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
ইউরোপের গানের পাখি আরিফ রানা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিস থেকে ফিরে: ইউরোপের গানের পাখি আরিফ রানা ও সায়েদা কুমকুম জুটি। ইউরোপ, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বাংলাদেশি কমউনিটির কোনো অনুষ্ঠান যেন জমেই না এই জুটির সুরেলা জাদু ছাড়া।


 
খুলনা বিএল কলেজের এক সময়ের দুরন্ত ছেলে আরিফ গিটার হাতে সুরের জাদু ছড়াচ্ছেন দেশের সীমানা ছাড়িয়ে ইউরোপ, আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশে। ইউরোপের প্রায় সবগুলো দেশেই তার কনসার্ট বাংলা গানের ভক্তদের মনকে সিক্ত করে চলেছে। তার সঙ্গে আছেন সহধর্মীনি সিলেটের মেয়ে সায়েদা কুমকুম।
 
প্রায় ২০ বছর হতে চলল ফ্রান্সের রাজধানী প্যারিসে আছেন আরিফ রানা। বিশ্বখ্যাত বাউল সম্রাট পবন দাস বাউলের সঙ্গে জুটি বেধে সংগীত করেছেন বড়বড় কনসার্টগুলোতে। তবে স্বকীয়তাকে ভুলে যাননি তিনি। এরইমধ্যে দেশের উল্লেখযোগ্য প্রতিষ্ঠান বেঙ্গল মিউজিক থেকেও বের হয়েছে তার একক অ্যালবাম।
 
বিদেশে থাকেলেও সংগীত পরিচালনা করেছেন পরবাসীনি, লালটিপ, একটি পতাকার জন্য’র মতো দেশের নন্দিত অনেক চলচ্চিত্রের। তার সংগীতায়োজনে  বের হয়েছে অনেক একক ও মিশ্র অ্যালবাম।
 
প্যারিসে তার ফ্ল্যাটেই আরিফ রানা গড়ে তুলেছেন একটি স্টুডিও। দেশের খ্যাতনামা অনেক সংগীতশিল্পীই কাজ করেছেন তার স্টুডিওতে।
 
সেখানেই বাংলানিউজের আড্ডা হয় আরিফ রানা-কুমকুম দম্পত্তির সঙ্গে।
 
আরিফ রানা জানান, ইউরোপজুড়ে পবন দাস বাউলের সঙ্গে গান করেন তিনি। এছাড়া, বিভিন্ন দেশে বাংলাদেশি দূতাবাস ও কমউনিটির প্রোগ্রামগুলোতে নিয়মিত গান করেন। ফোক, ক্লাসিক্যাল ও আধুনিক গানই তার প্রাণ।
 
তিনি বলেন, দেশে আমার বন্ধুরা অনেক নাম করেছে। কিন্তু বিদেশের মাটিতে প্রবাসীদের মধ্যে বাংলা গানের সুর ছড়িয়ে দেওয়ায়ও কম আনন্দ নেই।
 
গানের সঙ্গে আড্ডায়ও প্রাণবন্ত এই প্রবাসী গানের পাখি। প্যারিস প্রবাসী চলচ্চিত্র পরিচালক প্রকাশ রায় এবং কবি রিয়াজ আহমেদ জুয়েলের সঙ্গেই চলে তার আড্ডা। কখনও সেই আড্ডার সঙ্গী হন গবেষক খান আনোয়ার হোসেন।
 
বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
আরএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফ্রান্স এর সর্বশেষ

Alexa