ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফ্রান্স

আবৃত্তি সন্ধ্যা: ছোট্ট আসরে বড় তারকারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
আবৃত্তি সন্ধ্যা: ছোট্ট আসরে বড় তারকারা আবৃত্তি সন্ধ্যা: ছোট্ট আসরে বড় তারকারা

প্রতিটি শব্দ, ভাব, উক্তি, গল্প, চুটকিই হয়ে উঠেছিল দারুণ উপভোগ্য! নান্দনিক উপস্থাপনা। কথার বাঁকে বাঁকে ইতিহাস,ঐতিহ্য, জীবনের স্মৃতি বোনা,হাসি-কান্না, অর্জন-বিসর্জন, নানা গল্পে কথার গাঁথুনি। এ যেন কবিতা শুনছি! কথার ফুলঝুরিতে সবই যেন কবিতাময়। এমনই একটি সন্ধ্যা কেটেছে গতকাল শনিবার। ছোট্ট পরিসরে এর আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন “ কথা”।

ফ্রান্সের রাজধানী প্যারিসের গার্দুনস্থ একটি হলরুমে দু' ঘন্টাব্যাপী চলে এ আড্ডা। কবি ও আবৃত্তিশিল্পী রবিশঙ্কর মৈত্রীর কাব্যিক– ছন্দময় সঞ্চালনায় পুরো অনুষ্ঠানটি হয়ে উঠে উপভোগ্য।

এতে দুই বাংলার জনপ্রিয় আবৃত্তিকার ব্রততী বন্দ্যোপাধ্যায়, সুমন্ত্র সেনগুপ্ত, রঞ্জনা সেনগুপ্ত ও শ্রাবন্তী বসু একাধিক কবিতা আবৃত্তি করে শোনান। অনুষ্ঠানের শুরুতে তাদের ফুল দিয়ে বরণ করে নেন ‘কথা'র নেতৃবৃন্দ।

সদ্যপ্রয়াত থিয়েটারকর্মী ও আবৃত্তিশিল্পী নীলু রায় মৈত্রীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে আবৃত্তিসন্ধ্যা শুরু হয়। আবৃত্তির ফাঁকে ফাঁকে শিল্পীরা দুই বাংলার সংস্কৃতি, কৃষ্টি-কালচার, কবিতা, সাহিত্য নিয়ে নানা কথা বলেন।

অন্যান্যের মধ্যে এতে উপস্থিত ছিলেন হাসনাত জাহান, জাকারিয়া রিপন, নূর হাসনাত পলাশ,তানিয়া নাজনীন, কন্ঠশিল্পী কুমকুম সাইয়েদা, মুহিত আহমেদ জ্যোতি, জাহাঙ্গীর আলম ও মাসুদুল হাসান রনি প্রমুখ।

উল্লেখ্য, ২০০২ সালে একুশে ফেব্রুয়ারি উদযাপনের লক্ষ্যে প্যারিসে “কথা”র প্রতিষ্ঠা। এরপর বাংলা স্কুলসহ নানা সাংস্কৃতিক কার্যক্রম এ সংগঠনকে আজকের অবস্থানে এনে দাঁড় করিয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।