ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

স্বাস্থ্য

বিজয়ের মাসে চালু হচ্ছে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
বিজয়ের মাসে চালু হচ্ছে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল

ঢাকা: বিজয়ের মাসে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল চালু হচ্ছে বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

বুধবার (৩০ নভেম্বর) দুপুর ২টায় শহীদ ডা. মিল্টন হলে সুপার স্পেশালাইজড হাসপাতাল দ্রুত চালুর বিষয়ে একটি গুরুত্বপূর্ণ সমন্বয় ও পর্যালোচনা সভা থেকে এ কথা জানানো হয়।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সভা থেকে জানানো হয়, বিজয়ের মাস ডিসেম্বরেই চালু হচ্ছে দেশের প্রথম সেন্টার বেইজড বিশ্বমানের সুপার স্পেশালাইজড হাসপাতাল। শুরুর দিকে ওপিডি ও ল্যাব সার্ভিস চালু করা হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে হাসপাতালের কার্ডিওভাসকুলার ও স্ট্রোক সেন্টার, মাদার অ্যান্ড চাইল্ড হেলথ সেন্টার, কিডনি ডিজিজেস ও ইউরোলজি সেন্টার, হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়েটিক, লিভার ট্রান্সপ্ল্যান্ট ও গ্যাস্ট্রোএন্টারোলজি সেন্টার, ইমাজেন্সি মেডিক্যাল কেয়ার ট্রমা সেন্টারসহ বিভিন্ন সেন্টারসমূহ চালু করা হবে।  

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দেশের রোগীদের চিকিৎসাসেবার প্রয়োজনে সুপার স্পেশালাইজড হাসপাতাল দ্রুত চালুর লক্ষ্যে প্রয়োজনীয় জনবল নিয়োগ, প্রশিক্ষিত জনবল নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানান, দেশের রোগীদের স্বার্থে সুপার স্পেশালাইজড হাসপাতাল দ্রুত চালু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে সব কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। হাসপাতালটি যাতে বিশ্বমানের আদলে চালু করা যায় সেলক্ষ্যে ইতোমধ্যে ভারতের এমইস এবং সিঙ্গাপুরের একটি হাসপাতালের সঙ্গে সমঝোতা চুক্তি সই হয়েছে।  

করোনা ভাইরাসের কারণে প্রয়োজনীয় যন্ত্রপাতি বিদেশ থেকে যথাসময়ে না আসায় হাসপাতালে রোগী ভর্তি কার্যক্রম শুরু করা যায়নি। সময় মতো যন্ত্রপাতি এলে ইতোমধ্যেই হাসপাতালটি চালু করা যেতো। তবে আশা করছি, যেভাবে কার্যক্রম এগিয়ে যাচ্ছে এই বিজয়ের মাসেই দেশের মানুষের বহুল কাঙ্খিত সুপার স্পেশালাইজড হাসপাতাল চালু করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa