ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

এক সঙ্গে কাজ করবে এমএমসি ও ভারতের ইন্দ্রাপ্রস্থা হাসপাতাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১২
এক সঙ্গে কাজ করবে এমএমসি ও ভারতের ইন্দ্রাপ্রস্থা হাসপাতাল

ঢাকা: স্বাস্থ্যসেবার মানোন্নয়নে ভারতের নয়াদিল্লির ইন্দ্রাপ্রস্থা অ্যাপোলো হাসপাতাল ও ঢাকার মেট্রোপলিটন মেডিকেল সেন্টার (এমএমসি) একসাথে কাজ করার ঘোষণা দিয়েছে।

মহাখালীর মেট্রোপলিটন মেডিকেল সেন্টারের কনফারেন্স রুমে রোববার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।



এতে ইন্দ্রাপ্রস্থা অ্যাপোলো হাসপাতালের সিনিয়র লিভার ট্রান্সপ্লানটেশন সার্জন ডা. রামদিপ রয়, নেপ্রোলজির সিনিয়র কনসালটেন্ট ড. কৈলাশ নাথ সিং, নিউরো সার্জন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. সুধীর কুমার তিয়াগী ও স্পাইন ও জয়েন্ট রিপ্লেসম্যান্ট বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. হার্স ভারগাভা এবং এমএমসি’র চেয়ারম্যান আবদুল মতিন ও ব্যবস্থাপনা পরিচালক ডা. এম আকতারুজ্জামান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ডা. এম আকতারুজ্জামান বলেন, রোগীদের আরো উন্নতমানের ও গুণগত স্বাস্থ্যসেবা প্রদানের জন্য আমরা এ অঞ্চলের প্রধান সারির হাসপাতাল ইন্দ্রাপ্রস্থা অ্যাপোলো হাসপাতালের সাথে যৌথভাবে কাজ শুরু করেছি। ’


তিনি বলেন, স্বাস্থ্যসেবার দিকপাল এরকম একটি প্রতিষ্ঠান ও দক্ষ প্রফেশনালদের সাথে কাজ করার মাধ্যমে আমাদের ডাক্তাররা চিকিৎসা প্রদানের ক্ষেত্রে যথাযথ দায়িত্বশীল  ও মানবিক হওয়ার জ্ঞান লাভ করতে পারবে।

তিনি আরো বলেন, মেট্রোপলিট্রন মেডিকেল সেন্টার মূলত নিউরো ও কার্ডিয়াক সার্জারির জন্য বিশেষভাবে পরিচিত। এ হাসপাতালটি রোগীদের আরো উন্নততর সেবা প্রদানের জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ প্রচেষ্টার অংশ হিসেবে  হাসপাতালের ডাক্তারদের দক্ষতা বাড়াতে বিভিন্ন ট্রেনিং পরিচালনার জন্য প্রতিষ্ঠানটি ইন্দ্রাপ্রস্থা অ্যাপোলো হাসপাতালের সাথে চুক্তি করেছে।

তিনি আরো জানান এ পার্টনারশিপ চুক্তির কারণে আমরা ক্রিটিক্যাল রোগীদের এখন থেকে খুব সহজেই নয়াদিল্লীর অ্যাপোলো হাসপাতালে রেফার করতে পারবো।

ইন্দ্রাপ্রাস্থা অ্যাপোলো হসপিটালস, নিউ দিল্লির সিনিয়র লিভার ট্রান্সপ্লান্টেশন সার্জন প্রফেসর ডা. রামদিপ রয় বলেন, মানবদেহে অঙ্গ সংযোজনে অত্র অঞ্চলের নেতৃস্থানীয় হাসপাতাল অ্যাপোলো ট্রান্সপ্লান্ট ইন্সটিটিউটস এক বছরে রেকর্ড সংখ্যক অঙ্গ সংযোজন করেছে। ২০১১ সালে প্রতিষ্ঠানটি ৯২৯ টি লিভার, কিডনি এবং হার্ট সফলভাবে সংযোজন করেছে, যা বিশ্বে কোন প্রতিষ্ঠানের জন্য প্রথম।

তিনি বলেন, “অ্যাপোলো হসপিটালস দিল্লি ১৯৯৮ সালে ভারতে প্রথম সফল লিভার সংযোজন করে। এর পর থেকে আমাদের লিভার প্রতিস্থাপন ধারাবাহিকভাবে নতুন উচ্চতায় উন্নীত হয়ে চলেছে। মাত্র ১৮ মাস বয়সে প্রথম লিভার সংযোজনকারী এখন ১৫ বছরের স্বাস্থ্যবান টিনএজার। আমরা এখন শুধুমাত্র সমগ্র ভারতেরই নয় বিশ্বের ৪৪ টি দেশের বহু রোগীর দেহে লিভার সংযোজনের কাজ করেছি। ১৯৯০ সালে ভারতে আমরাই প্রথম লিভার-কিডনি সংযোজন করেছি। আজ পর্যন্ত আমরা ৮৬০ টি লিভার এবং ৬হাজার ৯৫০ টি কিডনি সংযোজন করেছি। ”

তিনি আরো বলেন, মেট্রোপলিট্রন মেডিকেল সেন্টারের পার্টনার হতে পেরে আমরা গর্বিত। এখানে জুনিয়র ডাক্তারদের ট্রেনিং প্রদানের মাধ্যমে আমরা এ হাসপাতালের চিকিৎসার ধরন সম্পর্কে জানতে পারবো।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১২
আইএইচ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa