ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

চিকিৎসা সরঞ্জাম তৈরিতে বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, মে ৩, ২০১২

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আফম রুহুল হক দেশে চিকিৎসা সরঞ্জাম তৈরিতে বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘৪র্থ মেডিটক্স বাংলাদেশ ২০১২ এক্সপো’ এবং ‘৩য় ফার্মা বাংলাদেশ ২০১২ এক্সপো’ প্রদর্শনী উদ্বোধনকালে তিনি এই আহ্বান জানান।



মন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশের ওষুধ শিল্প অনেক সমৃদ্ধ হয়েছে। বর্তমানে দেশের বাইরেও রফতানি হচ্ছে ‍ওষুধ। এ ক্ষেত্রে আমরা পরিপূর্ণ হলেও এখনো চিকিৎসা সরঞ্জাম বাইরে থেকে আনতে হয়। এছাড়া ওষুধ শিল্পের প্রয়োজনীয় যন্ত্রপাতিও আমদানি করতে হচ্ছে। ’
 
হাসপাতাল ও ওষুধ শিল্পের প্রয়োজনীয় যন্ত্রপাতি নির্মাণে শিল্প কারখানা স্থাপনের জন্য দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের প্রতি তিনি আহ্বান জানান।

কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিঃ (সেমস্) ইউএসএ এবং সেমস্ বাংলাদেশ যৌথভাবে তিনদিন ব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে।

সেমস্ গ্লোবাল-ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিক-এর প্রেসিডেন্ট মেহেরুণ এন. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, গত তিন বছরে সরকারের গৃহীত কর্মসূচির সফল বাস্তবায়নে দেশের স্বাস্থ্যখাতে ব্যাপক অগ্রগতি অর্জিত হয়েছে। দেশের চিকিৎসকদের গুনগত মানও আন্তর্জাতিক মান সম্পন্ন। ওষুধ শিল্পেও বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে ব্যাপক সমাদৃত। হাসপাতাল ও ওষুধ শিল্পের প্রয়োজনীয় যন্ত্রপাতি যদি দেশে উৎপাদন করা সম্ভব হয়, তবে জাতির জন্য তা হবে আরো বেশি ফলদায়ক।

বাংলাদেশেই এ ধরণের যন্ত্রপাতি তৈরিতে বিনিয়োগকারীরা যেন এগিয়ে আসেন সেজন্য সব ধরণের সহযোগিতা প্রদান করা হবে।

তিনি বলেন, সরকার তথ্য প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে জনগণের চিকিৎসা সেবা নিশ্চিত করতে চায়। এজন্য কমিউনিটি ক্লিনিকগুলোতে ইন্টারনেট সংযোগ প্রদানসহ কম্পিউটার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে গ্রামের সাধারণ মানুষ বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে চিকিৎসা বিষয়ে পরামর্শ নিতে পারবে।

এই প্রদর্শনীতে বাংলাদেশসহ ৩৬টি দেশের ৯০টি শিল্প প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মেলায় মোট বুথ রয়েছে ১৭৫টি।

বাংলাদেশ সময় ১৮১২ ঘণ্টা, মে ০৩, ২০১২
এমএন/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa