ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শিশু হৃদরোগীদের চিকিৎসায় চীন-হৃদরোগ ইনস্টিটিউট সমঝোতা চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
শিশু হৃদরোগীদের চিকিৎসায় চীন-হৃদরোগ ইনস্টিটিউট সমঝোতা চুক্তি

ঢাকা:  শিশু হৃদরোগীদের রেডিয়েশনবিহীন উন্নত চিকিৎসার লক্ষে চীনের ফুওয়াই কার্ডিওভাস্কুলার হাসপাতাল ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

শনিবার (১৫ জুলাই) সকালে হৃদরোগ হাসপাতালের অডিটরিয়ামে একটি অনুষ্ঠানে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর স্মারক অনুষ্ঠিত হয়।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের পক্ষে পরিচালক অধ্যাপক মীর জামাল উদ্দিন ও ফুওয়াই হাসপাতালের পক্ষে ড. জিয়ানবিন প্যান চুক্তিতে স্বাক্ষর করেন।

অধ্যাপক মীর জামাল উদ্দিন এ বিষয়ে বলেন, আজকের দিনটি আমাদের জন্য একটি স্মরণীয় দিন। জাতীয় হৃদরোগ হাসপাতালে শিশুদের বিভিন্ন ধরনের হৃদরোগের চিকিৎসা দেওয়া হয়। শিশুদের হার্টের ছিদ্রসহ বিভিন্ন জন্মগত ত্রুটিও থাকে। এ ধরনের রোগের জন্য মূলত দুই ধরনের চিকিৎসা রয়েছে। একটি হলো ওপেন হার্ট সার্জারি, আরেকটি হলো ডিভাইস ক্লোজার (অপারেশনবিহীন)। অপারেশনবিহীন পদ্ধতিটি বাংলাদেশে দীর্ঘদিন ধরে চলে আসছে। হৃদরোগ ইনস্টিটিউটের আগে এক হাজারের বেশি ডিভাইস ক্লোজার সার্জারি করেছে। তবে এ পদ্ধতিতে রেডিয়েশনের একটি ঝুঁকি থাকে। রেডিয়েশন শিশু বা গর্ভবর্তী মায়েদের জন্য ক্ষতিকর।

তিনি আরও বলেন, চায়না ফুওয়াই হাসপাতাল একটি পদ্ধতিতে এ ডিভাইস ক্লোজার করছে। যেখানে কোনো রকম রেডিয়েশনের প্রয়োজন নেই। চীনের সঙ্গে এ চুক্তির ফলে আমরা রেডিয়েশনবিহীন ইকো মেশিন প্রযুক্তির সহায়তা পাব, যা শিশু হৃদরোগীদের ঝুঁকির হাত থেকে রক্ষা করবে এবং উপকৃত হবে। দেশ ও জাতির জন্য এটি একটি মাইলফলক।

সমঝোতা স্মারকের আওতায় শিশু হৃদরোগীদের জন্য বিনামূল্যে সার্জারি, উচ্চতর গবেষণা, স্বাস্থ্য প্রযুক্তি হস্তান্তর ও বিনিময়, হাসপাতালের অবকাঠামো উন্নয়নের বিষয়ে চীনের ফুওয়াই কার্ডিওভাস্কুলার হাসপাতাল বিভিন্ন ধরনের সহযোগিতা করবে।  

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।