ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুদানে বিনামূল্যে পেসমেকার, ভাল্ব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুদানে বিনামূল্যে পেসমেকার, ভাল্ব

ঢাকা: জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে গরিব ও অসহায় রোগীদের চিকিৎসার জন্য সাড়ে সাত কোটি টাকা অনুদান দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এ পরিমাণ অর্থ দিয়ে প্রায় এক হাজার গরিব রোগীকে হৃদরোগের চিকিৎসা দেওয়া যাবে।

বুধবার (২৭ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুদানের চিঠি গ্রহণ করা হয়েছে বলে জানান জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।

এর আগে গত ১২ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে এ বিষয়ে একটি চিঠি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, হৃদরোগে আক্রান্ত গরিব ও অসহায় রোগীদের চিকিৎসার জন্য ১৫০টি ভাল্ব, ২০০টি অক্সিজেনেটর, ৩০০টি স্টেন্ট, ৩০টি ভাসকুলার স্টেন্ট, ১২০টি পেসমেকার, ৩০টি পিডিএ ডিভাইস, ৩০টি এএসডি ডিভাইস এবং ১০টি ভিএসডি ডিভাইস কেনা হবে। এজন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সাত কোটি ৬৫ লাখ ৩০ হাজার টাকার বরাদ্দ অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুদানের এ চেক গ্রহণ করতে এবং পিপিআর-২০০৮ অনুযায়ী ক্রয়সংক্রান্ত প্রচলিত বিধিবিধান অনুসরণ করে ক্রয় প্রক্রিয়া শেষ করে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করতে বলা হয় চিঠিতে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) ডা. মীর জামাল উদ্দিন এ বিষয়ে বলেন, গরিব ও অসহায় রোগীদের বিনামূল্যে হৃদরোগের নানা যন্ত্রাংশ দেওয়া শুরু হয় গত বছর। সে সময় দুই দফায় সাত কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। সে অর্থ দিয়ে এক হাজার রোগীকে সহায়তা করা হয়। এবার যে অর্থ পাওয়া গেছে তা দিয়ে ভাল্ব, স্টেন্ট, পেসমেকার, এবং অস্ত্রোপচারের জন্য প্রয়োজনীয় উপকরণ এবং শিশুদের হৃদযন্ত্রের জন্মগত ছিদ্র বন্ধ করার জন্য যন্ত্রপাতি কেনা হবে।

তিনি বলেন, এ হাসপাতালে যারা চিকিৎসা নিতে আসে, তাদের মধ্য থেকে বাছাই করা হবে কারা এ সহায়তা পাবেন। সহায়তা প্রত্যাশীরা আমাদের কাছে একটা আবেদন করবেন। আমাদের একটা কমিটি করা আছে। তারা সবকিছু যাচাই-বাছাই করে মনোনীত করবেন। সহায়তা প্রত্যাশীকে স্থানীয় জনপ্রতিনিধির কাছ থেকে একটা প্রত্যয়ন আনতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।