ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে রোগীই ধরে রাখল অক্সিজেন মাস্ক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে রোগীই ধরে রাখল অক্সিজেন মাস্ক

ঢাকা: সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে সদ্য এসএসসি পাস করা মোহাম্মদ রেদওয়ান কাতড়াচ্ছে হাসপাতালের বিছানায়। শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে নিজেই অক্সিজেন মাস্ক ধরে রেখেছে সে।

 

মুখের অধিকাংশ জায়গায় আঘাতের কারণে ব্যান্ডেজ করা রেদওয়ানের। এ চিত্র দেখা গেছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের ৪ নম্বর রুমে।  

বুধবার (৯ আগস্ট) রাত ৯টার দিকে হাসপাতালের জরুরি বিভাগের (রুম নম্বর ৪) ইমার্জেন্সির ওটির সামনের রুমে একটি বিছানায় শুয়ে থাকা রেদওয়ানকে এভাবে অক্সিজেন মাস্ক নিজেই ধরে সেন্ট্রাল অক্সিজেনের মাধ্যমে অক্সিজেন নিতে দেখা যায়। তখন তার হাতে স্যালাইন চলছিল।

লক্ষ্মীপুর সদর উপজেলার চরুইতা গ্রামের মো. আরিফের সন্তান রেদওয়ান। স্থানীয় একটি স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বলে জানান তার মামা নুরুদ্দিন।

তিনি আরও বলেন, গত সোমবার লক্ষ্মীপুর সদর উপজেলায় বাইক দুর্ঘটনায় সে আহত হয়। পরে স্থানীয় হাসপাতালে তাকে চিকিৎসা দেওয়া হয়। পরে অবস্থার অবনতি হওয়ায় বুধবার রাতে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়।

জরুরি বিভাগের ৪ নম্বর রুম থেকে নাম প্রকাশ করতে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, হাসপাতালের এ বিভাগটি জরুরি বিভাগ। ঢাকার পাশাপাশি সারাদেশ থেকে জরুরি রোগীরা এখানে চিকিৎসা নিতে আসে। এখানে সব সময় বিভিন্ন বিভাগের বেশ কয়েকজন চিকিৎসক উপস্থিত থাকেন। রোগীতে ভরা থাকে এ বিভাগটি। এ বিভাগের পাশাপাশি পুরো হাসপাতালেই জনবল সংকট। তাছাড়া চিকিৎসকরা রোগীকে চিকিৎসা দিয়েছেন। চিকিৎসকদের নির্দেশে রোগীর ক্যাথেটার লাগানো হয়। একই সময় কিছুটা শ্বাসকষ্ট হওয়ায় সেন্টাল অক্সিজেনের মাধ্যমে তাকে অক্সিজেন দেওয়া হয়। এখানে স্টাফরা এক রোগীর পাশে অনেক সময় দিলে অন্য রোগীরা সেবা থেকে বঞ্চিত হবেন। তাছাড়া অক্সিজেন মাস্কে রাবার ফিতা থাকে। সেটা রোগীর মাথার পেছনে লাগিয়ে রাখলে মাস্কটা মুখে লেগে থাকে। মাঝে মধ্যে সেটা নড়ে গেলে রোগীর স্বজনদের সেটা ধরে রাখার নিয়ম।
ঘটনার সময় স্বজনরা ওষুধ আনতে বাইরে যাওয়ায় রোগীই মাস্কটি ধরে রেখেছে।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।