ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্য কার্ড দেওয়ার নামে টাকা নেওয়ার অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
স্বাস্থ্য কার্ড দেওয়ার নামে টাকা নেওয়ার অভিযোগ

বরিশাল: বরিশালের আগৈলঝাড়ায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) স্বাস্থ্য কার্ড দেওয়ার নামে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।

জানা গেছে, গত ডিসেম্বর মাসের ২৬ তারিখে দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারের নিবন্ধন ও তালিকাভুক্তি সম্পন্ন করতে উপজেলার ৫টি ইউনিয়নে ১০ জন ফিল্ড অ্যাসিস্টেন্ট নিয়োগ দেয় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে)।

আর তাদের বিরুদ্ধেই উপজেলার দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারের তথ্য সংগ্রহ ও স্বাস্থ্য কার্ড দেওয়ার নামে ৫০ টাকা করে নেওয়ার অভিযোগ উঠেছে।

অভিযোগের ভিত্তিতে সম্প্রতি উপজেলার দক্ষিণ শিহিপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়েও স্থানীয় সাংবদিকরা বিষয়টি অবগত হন। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির ফিল্ড অ্যাসিস্টেন্ট সৈকত মধু ও কবিতা খানম বিভিন্ন পরিবারের কাছ থেকে স্বাস্থ্য কার্ড দেওয়ার নাম করে ৫০ টাকা নিচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয়রা।

তখন ফিল্ড অ্যাসিস্টেন্ট সৈকত মধু ও কবিতা খানমকে জিজ্ঞাসা করা হলে তারা জানান, বাড়ি বাড়ি গিয়ে তথ্য নেওয়ার কারণে ওই টাকা নেওয়া হয়েছে।

আর স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) সুপারভাইজার সাইদুল ইসলাম সাগর জানান, কোনো পরিবারের কাছ থেকে টাকা নেওয়ার কোনো নিয়ম নেই। তারা যেসব পরিবারের কাছ থেকে টাকা নিয়েছে তাদের ডেকে সেই টাকা ফেরত দেওয়ার জন্য বলা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন জানান, সরকারি হাসপাতালগুলোতে রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার নিমিত্তে স্বাস্থ্য সেবা বিভাগের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তর হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) আওতায় বিভিন্ন পরিবারকে স্বাস্থ্য কার্ড দেওয়ার নামে টাকা নেওয়ার অভিযোগের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, আগৈলঝাড়ায় ৯ হাজার ৪ শত ৬৩টি পরিবারকে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) স্বাস্থ্য কার্ড দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।