ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

বোয়ালমারীতে নার্সের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, মে ৩১, ২০২৪
বোয়ালমারীতে নার্সের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ 

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারীতে এক নার্সের অবহেলায় এক নবজাতকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।  

শুক্রবার (৩১ মার্চ) সকালে ওই নবজাতকের পরিবার সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

বৃহস্পতিবার (৩০ মে) বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে। এ ঘটনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন নবজাতক শিশুটির বাবা।  

অভিযোগ সূত্রে জানা গেছে, জেলার আলফাডাঙ্গা উপজেলার বুড়াইচ ইউনিয়নের হেলেঞ্চা গ্রামের উজ্জ্বল শরীফের স্ত্রী বৃষ্টি বেগম গত বুধবার (২৯ মে) সন্ধ্যায় নিজ বাড়িতে একটি পুত্র সন্তান জন্ম দেন। তবে ভূমিষ্ঠ হওয়ার পর কান্নাকাটি না করায় প্রসূতি ও নবজাতককে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে স্বজনরা। সেসময় কর্তব্যরত চিকিৎসক শরিফুল ইসলাম শুভ প্রাথমিক চিকিৎসা দিয়ে মা ও নবজাতককে হাসপাতালে ভর্তি রাখেন। ওইদিন রাত ৩টার দিকে নবজাতকটির অবস্থার খারাপ দেখে দাদি শেফালী বেগম কর্তব্যরত সিনিয়র সেবিকা কোহিনুর বেগমকে দেখার জন্য অনুরোধ করেন। তখন নার্স কোহিনুর আসছি বলেও দীর্ঘ সময় ওয়ার্ডে না এলে নবজাতকের দাদি নিজেই নবজাতকটি নিয়ে ডিউটি রুমে ছুটে আসেন। এ সময় কোহিনুর বেগম তাদের সঙ্গে রূঢ় আচরণ করে ডিউটি রুম থেকে বের করে দেন। নবজাতককে নিয়ে স্বজনরা ছুটে যান চিকিৎসক কোয়ার্টারে ডা. শুভর বাসায়। সেখানে দরজায় নক করেও চিকিৎসকের সাড়া না পেয়ে পুনরায় হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে এলে সেখানে কর্তব্যরত চিকিৎসক নবজাতকটির মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন।

হাসপাতালের অভিযুক্ত সিনিয়র নার্স কোহিনুর বেগম বলেন, নবজাতকটিকে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করা হয়। বাচ্চাটিকে আমি একাধিকবার দেখেছি। আমাদের পক্ষ থেকে কোনো ধরনের অবহেলা করা হয়নি। যে অভিযোগ করা হয়েছে তা সঠিক নয়।  

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ এন এম নাহিদ আল রাকিব বলেন, ভুক্তভোগীদের অভিযোগ পেয়েছি। অভিযুক্ত নার্সকে সাময়িক কর্ম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তদন্ত শেষে নার্সদের কোনো অবহেলা ছিল কিনা সেটা জেনে পরে জানাতে পারব। চিকিৎসার ব্যাপারে অবহেলা থাকলে অবশ্যই তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, মে ৩১, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।