ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

স্তন ক্যান্সারে আক্রান্ত ১০০ দরিদ্র রোগীকে দেয়া হবে প্রতীকীমূল্যে চিকিৎসা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
স্তন ক্যান্সারে আক্রান্ত ১০০ দরিদ্র রোগীকে দেয়া হবে প্রতীকীমূল্যে চিকিৎসা

ঢাকা: স্তন ক্যান্সারে আক্রান্ত দেশের ১০০ দরিদ্র রোগীকে প্রতীকীমূল্যে চিকিৎসাসেবা প্রদানের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম আয়োজিত একটি গোলটেবিল বৈঠকে থেকে একথা জানানো হয়।

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সঞ্চালনায় বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক মো. সায়েদুর রহমান।  

স্বাগত বক্তব্যে ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, অনেক রোগীর ক্যান্সার নির্ণীত হওয়ার পরও অসচেতনতা, অজ্ঞতা ও আর্থিক অস্বচ্ছলতার কারণে চিকিৎসা নিতে পারেন না। অনেকে আংশিক চিকিৎসার পর চিকিৎসায় বিরতি দেন বা দিতে বাধ্য হন। ফলে ক্যান্সার আরও বিপদজনকভাবে ফিরে আসতে পারে। এ বিষয়ে সচেতনতা বাড়ানো দরকার।

তিনি বলেন, আগামি এক বছর ফোরাম স্তন ক্যান্সার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করে যাবে। পাশাপাশি দরিদ্র স্তন ক্যান্সার রোগী, যারা টাকার অভাবে অপারেশন করাতে পারছেন না, মাত্র পাঁচ হাজার টাকার প্রতীকী খরচে ১০০ জন রোগীকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে দক্ষ ক্যান্সার সার্জন দিয়ে অপারেশন করিয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে আমাদের এ ফোরাম এবং এর অনান্য সহযোগী সংগঠন।

অধ্যাপক মো. সায়েদুর রহমান বলেন, ক্যান্সারের ওষুধ বিনামূল্যে হাসপাতাল থেকে সরবরাহ করার বিষয়ে আমরা দেখি কিছু করা যায় কিনা। একইসঙ্গে ক্যান্সারের সকল ওষুধ ট্যাক্স ফ্রি করার কথাও ভেবে দেখার সময় এসেছে। আশা করছি আগামী বাজেটের আগেই এ ব্যাপারে আমরা কিছু করতে পারবো।   

এর আগে এদিন দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের চারদিকে প্রতীকী গোলাপি সড়ক শোভাযাত্রা ও লিফলেট বিতরণ করা হয়।

বৈঠকে আরও বক্তব্য প্রদান করেন জনস্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. হালিদা হানুম আখতার, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আবু জামিল ফয়সাল, ফোরামের সমন্বয়কারী মোছাররত সৌরভ, বাংলাদেশ হেলথ রিপোর্টারস ফোরামের সভাপতি রাশেদ রাব্বি, সাবেক অতিরিক্ত সচিব আব্দুল হাকিম মজুমদার, জাতীয় প্রেস ক্লাবের নির্বাহী কমিটির সদস্য শাহনাজ পলি, নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাশহুদা শেফালী, জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার মশিহ উদ্দিন শাকের।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
আরকেআর/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।