ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

হসপিটাল সিকিউরিটি ফোর্স গঠনের দাবি ডিএইচইএনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১২

ঢাকা: হসপিটাল সিকিউরিটি ফোর্স গঠনের দাবি জানিয়েছে ‘ডক্টরস ফর হেল্থ এন্ড এনভায়রনমেন্ট’ (ডিএইচইএন)।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ডা. সাজিয়া আফরিন ইভা ও ডা. নারায়ণ চন্দ্র নিতাইসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীর হত্যার দ্রুত বিচারের দাবিতে আয়োজিত মানববন্ধনে ডিএইচইএনের সদস্যরা এই দাবি জানান।



ডিএইচইএনের সদস্যরা উদ্বেগ প্রকাশ করে বলেন, “সম্প্রতি চিকিৎসকদের ওপর হামলা ও নির্যাতনসহ হত্যার ঘটনা আগের তুলনায় অনেক বেশি দেখা যাচ্ছে। ২৯ নভেম্বর রাজধানীর দক্ষিণখানে কর্মরত অবস্থায় ডা. সাজিয়া আফরিন ইভা খুন হন। এর আগে সরকারি নিজ বাসায় বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ডা. নারায়ণ চন্দ্র দত্ত নিতাই ছাড়াও যশোর, কুমিল্লা, সিরাজগঞ্জ, ময়মনসিংহ ও সিলেটে বেশ কয়েকজন চিকিৎসক কর্মরত অবস্থায় নির্মমভাবে হত্যার শিকার হন। যার কোনটিরই বিচার প্রক্রিয়ার সুষ্ঠুভাবে হয়নি, এমনকি সঠিক তদন্ত পর্যন্ত হয়নি। ”

তারা আরো বলেন, “স্বৈরাচারবিরোধী আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধে যারা নিঃস্বার্থভাবে প্রাণ দিয়েছিল এবং দেশের সকল মানুষের নিরাপত্তার জন্য যে সমাজ নিরলসভাবে কাজ করে যাচ্ছে তারা আজ নিরাপত্তাহীনতায় ভুগছে। ”

এর ফলে চিকিৎসাসেবার মান বিপন্ন হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তারা।

বিদ্যমান অবস্থা থেকে মুক্তি পেতে কর্মরত অবস্থায় কোন স্বাস্থ্যকর্মী মারা গেলে তার পরিবারকে যথোপযুক্ত বীমা সুবিধা প্রদানসহ হসপিটাল সিকিউরিটি ফোর্স গঠনের মধ্য দিয়ে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান বক্তারা।

পাশাপাশি নিহত ডাক্তারদের হত্যার তদন্ত করে দ্রুত বিচার করার দাবিও জানান তারা।

আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. নাজমুন নাহারের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভাইস-প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এম আবু সাইদ, অধ্যাপক ডা. ফজলুর রহমান, সাধারণ সম্পাদক ডা. শাকিল আক্তার, কোষধ্যক্ষ ডা. নিতাই নন্দ শীল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১২
এটি/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa