ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

সুষম খাদ্য দ্বিতীয় বার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১২
সুষম খাদ্য দ্বিতীয় বার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়

ঢাকা: যাদের এক বার হার্ট অ্যাটাক হয়েছে তারা খাবার তালিকায় ফলমূল, শাক-সবজি ও মাছ প্রচুর পরিমাণে রাখবেন। কেননা যথেষ্ট পরিমাণে এসব খাদ্য খেলে দ্বিতীয়বার আপনাকে হার্ট অ্যাটাকের ঝুঁকিতে পড়তে হবে না।

সম্প্রতি গবেষকরা এমন দাবিই করেছেন।

গবেষকদের মতে, প্রচুর পরিমাণে ফলমূল, শাক-সবজি, শস্যদানা, বাদাম ও গরুর মাংস, মুরগির মাংস ও ডিমের চেয়ে বেশি করে মাছ খেলে হৃদনালী সংক্রান্ত সমস্যায় মৃত্যুর ঝুঁকি কমায় ৩৫ শতাংশ, নতুন করে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় ১৪ শতাংশ, অতিরিক্ত হৃদবৈকল্যর ঝুঁকি কমায় ২৮ শতাংশ এবং স্ট্রোকের ঝুঁকি কমায় ১৯ শতাংশ।

কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের পপুলেশন হেলথ রিসার্চ ইন্সটিটিউটের পুষ্টিবিষয়ক বিশেষজ্ঞ মাহশিদ দেহগান বলেন, “চিকিৎসকরা রক্তচাপ ও কোস্টোরেল (চর্বিজাতীয় পর্দাথ) অবনমন করে দিয়েছেন তাই আর সুষম খাদ্য গ্রহণ করা যাবে না। রোগীদের এমন ধারণা অবান্তর। ”

যুক্তরাষ্ট্রের হার্ট এসোসিয়েশন র‌্যাপিড একসেস জার্নালে গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে।   পাঁচ বছর ধরে গবেষণা চালানোর পর এ সিদ্ধান্ত পৌঁছেছেন কানাডার গবেষকরা। ৪০টি দেশের প্রায় ৩২ হাজার রোগীর ওপর এ গবেষণা চালানো হয়েছে যাদের গড় বয়স ছিল ৬৬ বছর।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১২
সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa