ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

মোবাইলে বিনামূল্যে প্রসূতির সেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১২
মোবাইলে বিনামূল্যে প্রসূতির সেবা

ঢাকা: দরিদ্র প্রসূতি মায়েদের জন্য মোবাইল ফোনে স্বাস্থ্যসেবা কর্মসূচি ‘আপনজন’ শুরু করেছে সরকার।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচি শুরু করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।



রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এ কর্মসূচির উদ্বোধন করেন। শাহিদা নামের একজন সন্তান সম্ভাবা মায়ের ‘আপনজন’ এ নিবন্ধন করে কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

এ কর্মসূচির মাধ্যমে মায়েরা মোবাইল ফোনে পেয়ে যাবেন নিজস্ব প্রয়োজন অনুযায়ী সঠিক ও নির্ভরযোগ্য তথ্য।

যে কোন মোবাইল থেকে ১৬২২৭ নম্বরে ফোন করে ১ চাপ দিয়ে রেজিস্ট্রেশন করলেই এ সেবা পাওয়া যাবে। নতুন মায়েরা শিশুর জীবনের প্রথম বছরের সেবা পাবেন। দরিদ্ররা বিনামূল্যে এ সুবিধা পাবেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব.) মুজিবুর রহমান ফকির, ইউএসএইড-এর মিশন ডিরেক্টর রিচার্ড গ্রিন, মোবাইল অ্যালায়েন্স ফর ম্যাটারনাল অ্যাকশন (মামা)-এর গ্লোবাল ডিরেক্টর কার্স্টেন গ্যাগনেয়ার বক্তব্য রাখেন।

ইউএসএইড এর অর্থায়নে মামা’র সহযোগিতায় ডি-নেট এর মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয় এ কর্মসূচি বাস্তবায়ন করবে।

কর্মসূচি উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার গ্রাম পর্যায়ের মানুষের জন্য মৌলিক স্বাস্থ্যসেবার পাশাপাশি উন্নত চিকিৎসা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য দেশে চালু হওয়া ১২ হাজার ৩০০ কমিউনিটি ক্লিনিকে ইন্টারনেটসহ ল্যাপটপ সরবরাহ করা হচ্ছে। প্রসূতি মায়েদের জন্য মোবাইল ফোন সেবা কর্মসূচি বাস্তবায়নে কমিউনিটি ক্লিনিকগুলোকে ব্যবহার করা যাবে।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে গত চার বছরে যে অগ্রগতি হয়েছে তা প্রমাণ করে সীমিত সম্পদের মধ্যেও সর্বোচ্চ সেবা পৌঁছে দেওয়া সম্ভব।

মন্ত্রী বলেন, বর্তমানে দক্ষ ধাত্রী কর্তৃক প্রায় ৩৩ শতাংশ সন্তান প্রসব হচ্ছে, যা আগে ছিল ১৮ শতাংশ। মাতৃ মৃত্যুহার প্রতি লাখে ৩২০ থেকে ১৯৪-এ নামিয়ে আনা সম্ভব হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৪১ ঘন্টা, ডিসেম্বর ১৮, ২০১২
এসএমএ/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa