ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

শত ছত্রাকের বসতি মানুষের পা!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ২৩, ২০১৩
শত ছত্রাকের বসতি মানুষের পা!

ঢাকা: মানুষের দু’পায়ে পায়ে প্রায় দুই’শত ভিন্ন ধরণের ছত্রাক বসবাস করে। সম্প্রতি এক গবেষণায় বিষয়টি প্রকাশিত হয়।



ছত্রাক মানুষের শরীরের সব জায়গায়ই থাকে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, ছত্রাক লুকিয়ে থাকার প্রিয় জায়গাগুলো হল—পায়ের গোড়ালি, নখের কোনা, দুই আঙুলের ফাঁক।

সম্প্রতি নেচার জার্নালে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

রিপোর্টে বলা হয় দেহে বৈচিত্রপূর্ণ ছত্রাকের অবস্থান অনেক সময় প্রতিকূল পরিস্থিতিতে চামড়ার জন্য সহায়ক ভূমিকা পালন করে।

শরীরের জন্য ক্ষতিকর নয় এমন ধরণের ছত্রাকের বসবাস সাধারণত ত্বকের ওপরেই। কিন্তু মাঝে মাঝে তার‍া ত্বকে সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়।

যে সব ছত্রাক দেহের ওপর অংশে থেকে পরিপুষ্ট হয় তাদের একটা তালিকা প্রকাশ করেছেন গবেষকরা।

মেরিল্যান্ডে অবস্থিত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল হিউম্যান জিনোম রিসার্চ ইনস্টিটিউটের একটি দল কিছু ছত্রাকের ডিএনএ পরম্পরা সাজিয়ে দেখতে পান যে এগুলো পরিপুষ্ট হচ্ছে দেহের ওপরের ত্বকে।

মূলত দেহের ১৪টি স্থানে ছত্রাক আবাস গাড়ে। এগুলো হলো-- কানের কোনা-কানি, কানের পেছন, দুই ভ্রুর মধ্যাংশ, মাথার পেছন, গোড়ালি, পায়ের নখ, পায়ের দুই আঙলের ফাঁক, কনুই থেকে কব্জি, দেহর পেছন অংশ, কুচকি, নাসারন্ধ্র, বুক, করতল ও কনুইয়ের বাঁক।

গবেষকরা প্রকাশ করেন, দেহের বিভিন্ন অংশে ছত্রাক পরিপুষ্টি লাভ করলেও সবচেয়ে জটিল ছত্রাকের অবস্থান গোড়ালিতে। যেখানে ৮০ ধরনের ছত্রাকের বসবাস। ৬০ ধরনের ছত্রাক থাকে পায়ের আঙুলের নখে। আর ৪০ ধরনের ছত্রাকের অবস্থান পায়ের আঙুলের মধ্যখানে।

অন্যদিকে করতল, কনুই থেকে কব্জি, কনুইয়ের বাঁকে ১৮ থেকে ৩২ ধরনের ছত্রাক লুকিয়ে থাকে। মাথার পেছনেও প্রায় ১০ প্রকারের ছত্রাক থাকে।

গবেষক দলের প্রধান জুলিয়া সিজার বলেন,“এ গবেষণা থেকে আমরা এমন কিছু তথ্য পেয়েছি যা আগে জানতাম না। ”

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মে ২৩, ২০১৩
সম্পাদনা: মাহমুদুল ইসলাম ও রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa