ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

ক্যান্সার চিকিৎসার দায়িত্ব নেওয়া উচিত রাষ্ট্রেরই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪
ক্যান্সার চিকিৎসার দায়িত্ব নেওয়া উচিত রাষ্ট্রেরই

ঢাকা: মরণব্যাধি ক্যান্সারের চিকিৎসার দায়িত্ব রাষ্ট্রেরই নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ক্রাব) কার্যালয়ে ক্যান্সার বিষয়ক প্রথম বাংলা ওয়েবসাইট ক্যান্সারবিডি ডটকম’র (www.cancerbd.com) উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।



তথ্যমন্ত্রী বলেন, ক্যান্সারের চিকিৎসার দায়িত্ব নেওয়া উচিত রাষ্ট্রকেই। এগিয়ে আসা উচিত সমাজের বিত্তবানদেরও।

তিনি বলেন, গণমাধ্যমের প্রচারণা, সরকারের বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সবাই ক্যান্সার সম্পর্কে জানতে পেরেছে। একটা সময় ছিল যখন ক্যান্সারকে মৃত্যুদূত মনে করা হতো। বর্তমানে চিকিৎসা বিজ্ঞান বলছে- ক্যান্সারের প্রকার ও লক্ষণ শনাক্ত করতে পারলে অনেক ক্যান্সারেরই প্রতিকার করা সম্ভব। এই বিষয়ে জনসচেতনতা আরও বাড়াতে হবে।

ইনু বলেন, ক্যান্সারের চিকিৎসা ও এই ব্যাপারে বিজ্ঞান কী বলছে এবং ক্যান্সারের প্রতিকারে কী করণীয়, সেটা মানুষকে জানাতে হবে।

এসময় দুর্নীতি, সন্ত্রাস, সহিংসতা ও সাম্প্রদায়িকতাকে সমাজের ক্যান্সার বলে আখ্যায়িত করেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন,  মানুষের ক্যান্সার হলে তার থেকে প্রতিকারের জন্য কখনো কখনো শরীরের অঙ্গ কেটে ফেলতে হয়। তেমনই সমাজ যখন দুর্নীতি, সন্ত্রাস, সহিংসতা ও সাম্প্রদায়িকতার মতো ক্যান্সার জীবাণুর দ্বারা ক্ষতিগ্রস্ত হতে থাকে, তখন সেসব জীবাণুকে ছেঁটে ফেলা রাষ্ট্রের দায়িত্ব। সমাজকে সুস্থ-সবল রাখতে এসব জীবাণুর বিষক্রিয়া নষ্ট করে দিতে রাষ্ট্রকে আরও কঠোর হতে হবে।

অনুষ্ঠানে সাইটের মূল উদ্যোক্তা সাংবাদিক রাফে সাদনান আদেল বলেন, আমার মা বিগত আড়াই বছর ধরে জরায়ু ক্যান্সারে ভুগছেন। ক্যান্সারের সঙ্গে এই দীর্ঘ যুদ্ধের অভিজ্ঞতায় মূলত মায়ের চিকিৎসা খরচ জোগাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ক্যান্সারবিডি ডটকম সম্পর্কে আদেল জানান, এই সাইটটিতে থাকছে ক্যান্সারের প্রকার, লক্ষণ, ডায়াগনোসিস, চিকিৎসা কেন্দ্রের তথ্য, চিকিৎসকদের তালিকা ও ওষুধের আদ্যপান্ত সব।

সাইটটিতে রোগী ও তার পরিবারের জন্য বিনামূল্যে অনলাইনে চিকিৎসকের পরামর্শ নেওয়ার সুযোগ থাকছে।

এছাড়া, সাইটটিতে প্রতিনিয়ত সংযোজিত হতে থাকবে দেশ-বিদেশের ক্যান্সার চিকিৎসা ও গবেষণার সব সংবাদ।

উল্লেখ্য, রাফে সাদনান আদেল পেশায় একজন সাংবাদিক। বর্তমানে তিনি বেসকারি টেলিভিশন ‘চ্যানেল টোয়েন্টিফোর’-এ কর্মরত।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa