ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

যন্ত্র জানাবে অটিস্টিক শিশুর অবস্থান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৪
যন্ত্র জানাবে অটিস্টিক শিশুর অবস্থান!

ঢাকা: অটিস্টিক শিশু বা এ ধরনের রোগে আক্রান্ত ব্যক্তিদের নিখোঁজ হয়ে যাওয়ার প্রবণতা ঠেকাতে তাদের শরীরে ট্র্যাকিং ডিভাইস যুক্ত করার পরিকল্পনা চলছে যুক্তরাষ্ট্রে।

দেশটির জাস্টিস ডিপার্টমেন্টের আর্থিক সহযোগিতায় এই পরিকল্পনা বাস্তবায়িত হবে।

বিশেষ ধরনের এই ট্র্যাকিং ডিভাইস লাগানো হলে ওই শিশু বা ব্যক্তির অবস্থান সম্পর্কে সহজেই জানা যাবে। এক্ষেত্রে কোনো শিশু নিখোঁজ হলে ওই ডিভাইস অনুসরণ করেই তার খোঁজ পাওয়া যাবে।

তবে, অটিস্টিক শিশুদের অবস্থান পর্যবেক্ষণে ট্র্যাকিং ডিভাইস লাগাতে খরচ পড়বে মাত্র ৮৫ মার্কিন ডলারের মতো (প্রায় ৬ হাজার ৭০০ টাকা)। এরসঙ্গে প্রতিমাসে কেবল কিছু ডলার পরিশোধ করতে হবে ট্র্যাকিং পরিচালনাকারী প্রতিষ্ঠানকে।

জাস্টিস ডিপার্টমেন্ট সূত্র জানিয়েছে, গত বছর নিউইয়র্ক সিটির স্কুল থেকে হারিয়ে যাওয়ার পর কিশোর অভোন্তে ওকুয়েন্দো মারা যাওয়ায় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। অটিজম ও এই জাতীয় রোগে আক্রান্ত শিশুদের হারিয়ে যাওয়া ঠেকাতে স্বেচ্ছাসেবী এই ট্র্যাকিং ডিভাইস লাগাতে অর্থায়ন করবে জাস্টিস ডিপার্টমেন্ট।

পিতা-মাতাসহ দেখভালের দায়িত্ব থাকা পরিজনের কাছ থেকে অটিস্টিক শিশু ও অন্যদের হারিয়ে যাওয়া ঠেকাতে গত সপ্তাহের শেষ দিকে অভোন্তের পরিবার ও নিউইয়র্কের সিনেটর চার্লস শ্যুমার আক্রান্তদের শরীরে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ট্র্যাকিং ডিভাইস লাগাতে আইন প্রণয়নের দাবি জানান।

জাস্টিস ডিপার্টমেন্ট সূত্র জানায়, দাবি মেনে বিদ্যমান অনুদান থেকেই ট্র্যাকিং ডিভাইস লাগানোর অর্থ ব্যয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত বছরের ৪ অক্টোবর নিজের কুইন্স স্কুল থেকে নিখোঁজ হন অভোন্তে। জানুয়ারি মাসের শুরুতে ১৪ বছর বয়সী ওই কিশোরের লাশ নিউইয়র্কের ইস্ট রিভারে (পশ্চিম নদী) পাওয়া যায়।

সিনেটর শ্যুমার জানান, এই কার্যক্রম শিশুর মা-বাবার সহযোগিতায় স্থানীয় পুলিশ ডিপার্টমেন্ট ও অন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলো পরিচালনা করবে। পরিকল্পনা বাস্তবায়নে গৃহীত আইন ‘অভোন্তে’স ল’ নামে পরিচিত হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa