ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

মাতৃভাষা দিবসে টাঙ্গাইলে ক্যাম্পস’র ফ্রি চিকিৎসা সেবা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪
মাতৃভাষা দিবসে টাঙ্গাইলে ক্যাম্পস’র ফ্রি চিকিৎসা সেবা

ঢাকা: শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে টাঙ্গাইলে তিন সহস্রাধিক সাধারণ মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)।

মাতৃভাষা দিবস পালনে নিয়মিত বার্ষিক কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার টাঙ্গাইলের সখিপুর উপজেলার হাতিবান্ধা গ্রামের তালিম ঘর প্রাঙ্গণে দিনব্যাপী এ ফ্রি চিকিৎসা সেবা দেওয়া হয়।

পাশাপাশি স্বাস্থ্য শিক্ষা মেলা ও ‘রোগ প্রতিরোধে গণসচেতনতা’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

ক্যাম্পস’র ফ্রি মেডিকেল ক্যাম্পে তিন সহস্রাধিক দরিদ্র সাধারণ এবং চিকিৎসা সুবিধা বঞ্চিত রোগী বিভিন্ন বিভাগে বিনামূল্যে চিকিৎসা সুবিধা গ্রহণ করেন। একইসঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়াও এসব রোগীদের প্রয়োজনীয় ল্যাব টেস্ট এবং ওষুধপত্র বিনামূল্যে বিতরণ করা হয়।

কিডনি বিশেষজ্ঞ এবং ক্যাম্পস ও রেডলাইন হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ সামাদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে দিনব্যাপী এ কর্মসূচি পালিত হয়।

ফ্রি মেডিকেল ক্যাম্পে আগত রোগীদের কিডনি, হার্ট, লিভার, গাইনি, অর্থপেডিক, গ্যাস্ট্র, ডায়াবেটিস, নাক কান গলা, জেনারেল সার্জারি, মেডিসিন, ডেন্টাল, মানসিক রোগ , বাত ব্যাথা প্যারালাইসিস, নাক কান গলা সহ সকল বিভাগে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়া, ২৫০ এর অধিক চক্ষু রোগীদের চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের ব্যবস্থা করা হয় এবং প্রয়োজনীয় রক্ত পরীক্ষা, ইউরিন পরীক্ষা, রক্তের ক্রিয়েটিনিন পরীক্ষা, ডায়াবেটিস পরীক্ষা, আলট্রাসনোগ্রাম ও ইসিজি বিনামূল্যে সম্পন্ন করা হয়।

আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা প্রশাসক মো. আনিছুর রহমান মিঞা, লায়ন জাহাঙ্গীর কবির, গভর্নর, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, ডিস্ট্রিক ৩১৫বি২, বাংলাদেশ এবং টাঙ্গাইল জেলার সিভিল সার্জন ডা. সৈয়দ ইবনে সাঈদ।

ফ্রি মেডিকেল ক্যাম্প’র উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক মো. আব্দুল মালেক মিঞার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় কিডনি বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. এম এ সামাদ।

দিনব্যাপী এ ফ্রি মেডিকেল ক্যাম্পে বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে ডা. সুমন চন্দ্র রয়, ডা. উম্মে সায়মা, ডা. সাবরিনা রহমান সেতু, ডা. শোয়েব আহম্মেদ, ডা. মিহির চন্দ্র দেবনাথ, ডা. ম. মইনুল হাফিজ, ডা. ফিরোজ হাসান, ডা. সন্দীপ কুমার ঘোষ, ডা. নুরুজ্জানমান, ডা. আনিছুর জামানসহ অনেকেই  রোগীদের সেবা প্রদান করেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa