ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মহামারি হয়ে আসছে পোলিও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, মে ১০, ২০১৪
মহামারি হয়ে আসছে পোলিও

ঢাকা: প্রথম বারের মতো পোলিও বিশ্বের জন্য হুমকি হয়ে আসছে বলে আশঙ্কা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থাটির পক্ষ থেকে বলা হচ্ছে, এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের ১০টি দেশে পোলিও ছড়ানোর হার আশঙ্কাজনক, এই হ‍ার নিয়ন্ত্রণ না করা গেলে তা বিশ্বব্যাপী হুমকি হয়ে দাঁড়াতে পারে।



সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানিয়ে হু’র পক্ষ থেকে বলা হয়, পোলিওকে এর আগে কখনও বিশ্বের জন্য হুমকি হিসেবে মনে করা হয়নি।

হু’র পক্ষ থেকে বলা হয়, সিরিয়া, সোমালিয়‍া এবং ইরাকসহ যুদ্ধবিধ্বস্ত যেসব দেশ আগে পোলিওমুক্ত ছিল সেখানে নতুন করে পোলিও ছড়ানোর বিষয়ে চিন্তিত হয়ে পড়েছেন গবেষকরা। উপরন্তু পাকিস্তান, সিরিয়া এবং ক্যামেরুনের নাগরিকদের বিদেশ ভ্রমণের আগে পোলিও প্রতিষেধক গ্রহণেরও পরামর্শ দিয়েছেন গবেষকরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়, গত মাসের শেষের দিকে বিশ্বে ৬৮ জন নিশ্চিত পোলিও রোগীর সন্ধান পাওয়া গেছে, গত বছর একই সময় এ সংখ্যা ছিল ২৪ জন। ফেব্রুয়ারি মাসে ইরাকেও পোলিও রোগীর সন্ধান পায় সংস্থাটি। ধারণা করা হচ্ছে, প্রতিবেশি রাষ্ট্র সিরিয়া থেকে ইরাকে ছড়িয়েছে পোলিও’র জীবাণু, যা এখন আফগানিস্তানে ছড়াচ্ছে। পাশাপাশি নাইজেরিয়া, ইথিওপিয়া, সোমালিয়া এবং কেনিয়াতেও ছড়িয়ে পড়ছে পোলিও।

একইসঙ্গে ইউক্রেন, সুদান এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র (কার) নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

সাধারণত পাঁচ বছরের কম বয়সী শিশুদের আক্রান্তকারী এই রোগের স্থায়ী কোনো চিকিৎসা না থাকলেও প্রতিষেধক গ্রহণের মধ্য দিয়ে তা নিয়ন্ত্রণ করা সম্ভব।

গত দুই বছর পোলিও সংক্রমণ স্থিতিশীল থাকলেও ফের তা দ্রুত গতিতে বেড়ে চলেছে। শিশুকালীন এ রোগের নিয়মিত প্রতিষেধক প্রদান কর্মসূচির মধ্য দিয়ে পোলিও নিয়ন্ত্রণ করার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।
 
বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, মে ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।