ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

পরিবেশ, স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক ট্রেনিং সেন্টারের উদ্বোধন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, মে ১২, ২০১৪
পরিবেশ, স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক ট্রেনিং সেন্টারের উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইনস্টিটিউট ফর সাসটেইনেবল কমিউনিটিস (আইএসসি) এবং নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) যৌথ উদ্যোগে বাংলাদেশের প্রথম পরিবেশ, স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক ট্রেনিং সেন্টারের (ইএইচএস+) উদ্বোধন হয়েছে।

ট্রেনিং সেন্টারটিতে প্রতি বছর পরিবেশ, স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ে দুই হাজার কারখানার ম্যানেজারকে প্রশিক্ষণ দেওয়া হবে।



সোমবার নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে আইএসসি এবং এনএসইউ’র যৌথ উদ্যোগে ইএইচএস+ সেন্টারের উদ্বোধন করা হয়।

বাংলাদেশের প্রথম পরিবেশ, স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক ট্রেনিং সেন্টারটিতে চলতি বছরের শেষের দিক থেকে শ্রমিকদের সুরক্ষা, সাশ্রয়ী শক্তি এবং পরিবেশগত কার্যক্রমের উন্নতি সাধনে সহায়তা করার জন্য কারখানার ম্যানেজারদের প্রশিক্ষণ দেওয়া শুরু করবে।

অনুষ্ঠানে আইএসসি, এনএসইউ, এবং সুইডিশ, ইউএস ও বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির অন্যতম প্রধান বক্তা ইনস্টিটিউট ফর সাসটেইনেবল কমিউনিটিস (আইএসসি) এর সভাপতি জর্জ হ্যামিলটন বলেন, ক্ষতিকর কার্বন নির্গমন কমানোর সাথে সাথে শ্রমিকদের স্বাস্থ্য এবং সুরক্ষা ব্যবস্থা জোরদার করণে বাংলাদেশে সাধ্যের মধ্যে সমন্বিত প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করাই আইএসসি এবং তার পার্টনারদের মূল লক্ষ্য। এনএসইউ, সুইডেন এবং ওয়ালমার্টের সাথে যৌথ উদ্যোগে ইএইচএস+ সেন্টার উদ্বোধন করতে পেরে আমরা গর্বিত।

অন্যান্য বক্তাদের মধ্যে ছিলেন সুইডিশ রাষ্ট্রদূত আনেলিলিন্ডাল কেনি, মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন ডেনিলোউইটস, এনএসইউ উপাচার্য অধ্যাপক ড. আমিন সরকার, বাংলাদেশ মহিলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট সঙ্গীতা আহমেদ, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সহ-সভাপতি মো. শহীদুল্লাহ আজিম।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের প্রধান ড. সৈয়দ সাদ বলেন, ‘ইএইচএস+ সেন্টার স্থাপনে এনএসইউ ও আইএসসি’র অংশীদারীত্ব দুটি প্রতিষ্ঠানের মিলিত চিন্তাধারা ও লক্ষ্যমাত্রার ফলাফল। আমরা মানুষকে শিক্ষা এবং যন্ত্রপাতির সুবিধা দিয়ে আমাদের সমাজে পরিবর্তন ঘটাতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

বাংলাদেশ ইএইচএস+ সেন্টারের অর্থায়নে রয়েছে সুইডিশ দূতাবাস এবং ওয়ালমার্ট কর্পোরেশন। বাংলাদেশ ইএইচএস+ সেন্টার আইএসসি এর ইএইচএস+ নেটওয়ার্ক এর একটি অংশ হবে যার মধ্যে চীনে একটি এবং আরেকটি ভারতে যেটি চলতি বছরের শেষের দিকে উদ্বোধন হবে। অধিকতর ভালো প্রশিক্ষণ প্রদান ও এশিয়া মহাদেশে চলমান উৎপাদনশীলতা বজায় রাখতে আইএসসি এই নেটওয়ার্কটি স্থাপন করেছে।

অনুষ্ঠানের পরে বাংলাদেশে চলমান উৎপাদনশীলতা বজায় রাখার সম্ভাব্যতা এবং প্রতিকূলতা নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন আইএসসি’র এশিয়ার প্রোগ্রাম ডিরেক্টর ম্যাথিউডিগ্রুট, চেইঞ্জ অ্যাসোসিয়েটস-এর কান্ট্রি ম্যানেজার নাজনীন হক (হার প্রজেক্ট) এবং ডেভিড হাসানাত (ভিয়েলাটেক্স গ্রুপ)।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মে ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।