ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘চিকিৎসকদের মানসিকতার পরিবর্তন করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, মে ১৬, ২০১৪
‘চিকিৎসকদের মানসিকতার পরিবর্তন করতে হবে’

ঢাকা: শিক্ষানবিশ (ইন্টার্নি) চিকিৎসকদের মানসিকতার পরিবর্তন করতে হবে বলে মন্তব্য করেছেন সাংবাদিক ও চিকিৎসক নেতারা।
 
শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।


 
‘হাসপাতালে সৃষ্ট অস্থিরতা: চিকিৎসক-রোগী-সাংবাদিক সম্পর্কের অবনতি: সমাধান কোন পথে?’ শীর্ষক সভাটির আয়োজন করে পুনর্জাগরণে বাংলাদেশ।
 
সংগঠনের সভাপতি মনির উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিএমএ’র সাবেক সভাপতি রশিদি মাহবুব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন’র (বিএফইউজ) একাংশের মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সভাপতি আলতাফ মাহমুদ, বিএমএ’র সাবেক নেতা ডা. এস এম শহিদুল্লাহ, ডিইউজে’র একাংশের নেতা আবদুল হাই শিকদার, মানবাধিকারকর্মী খুশি কবীর, ডা. জামাল উদ্দিন, ডা. রফিকুল ইসলাম, সাংবাদিক নেতা সাইফুল ইসলাম, নারী নেত্রী বকুল । এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. মুশতাক হোসেন। সভাটি সঞ্চলনা করেন বিশিষ্ট সাংবাদিক আবু সাঈদ খান।
 
বিএমএ’র সাবেক সভাপতি রশিদি মাহবুব বলেন, রোগী ও চিকিৎসকের সম্পর্ক চাওয়া-পাওয়ার সম্পর্ক। রোগীর সঙ্গে চিকিৎসকের সম্পর্ক ভালো হলে দুর্ঘটনা কম হয়। আর রোগীর সঙ্গে চিকিৎসকদের সম্পর্কের অবনতি হলে সমাজ দুর্ভোগ পোহায়। এ অবস্থা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।
 
সাম্প্রতিক সময়ে বিভিন্ন হাসপাতালে যেসব ঘটনা ঘটেছে তা কারোর কাম্য নয় বলে অভিমত দিয়েছেন মানবাধিকারকর্মী খুশি কবির ও নারী নেত্রী বকুল।

তারা বলেন, এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে সবাইকে মানসিকতার পরিবর্তন করতে হবে। প্রয়োজনে এ ধরনের সমস্যা সমাধানে একটি বিশেষ কমিটি গঠনের আহ্বান জানান তারা।

বিএফইউজের একাংশের মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া বলেন, ঢাকা মেডিকেলের সাম্প্রতিক সময়ের ঘটনার ভিডিও চিত্র দেখে মনে হয়েছে এটি চিকিৎসকদের কাজ না। চিকিৎসকদের কাছ থেকে এ ধরনের আচরণ কোনোভাবেই কাম্য নয়।
 
তিনি বলেন, সাংবাদিক পেশায় নিয়মিত কাজ করে টিকে থাকতে হয়। কাজ না করলে এ পেশায় টিকে থাকা সম্ভব না। একজন অল্প শিক্ষিত মানুষও এ পেশায় আসলে এক সময় তিনি দক্ষ হয়ে ওঠেন।
 
তিনি বলেন, চিকিৎসা পেশা এখন সেবা না হয়ে ব্যবসায় পরিণত হয়েছে। চিকিৎসকদের এ মানসিকতার পরিবর্তন করতে হবে। সম্প্রতি একটি জাতীয় দৈনিকের ৫৮ বছর বয়সি এক সাংবাদিককে মারধর করা হয়েছে। এটি কোনো মানুষের কাজ হতে পারে না।
 
ডিইউজের একাংশের সভাপতি আলতাব মাহমুদ বলেন, সাংবাদিক ও চিকিৎসকদের প্রতি মানুষের অনেক প্রত্যাশা থাকে। তাদের প্রত্যাশার প্রতি আমাদের সম্মান রাখতে হবে। যে যে পেশায় আছে তাকে সেই পেশার সম্মান রাখতে হবে।
 
তিনি বলেন, সাংবাদিক অথবা চিকিৎসক যখন পেশায় চলে আসেন তখন তাকে রাজনীতির বাইরে থাকতে হবে। রাজনৈতিক দলের কর্মীদের মতো কাজ করলে মানুষের সম্মান শ্রদ্ধা চলে যাবে।
 
সাম্প্রতিক সময়ে হাসপাতালগুলোতে যে ঘটনা ঘটেছে, তাতে চিকিৎসকদের ভূমিকা দুঃখজনক বলে মন্তব্য করেন এই সাংবাদিক নেতা।
 
বিএমএ’র সাবেক নেতা ডা. এস এম শহিদুল্লাহ বলেন, অসৎ মানুষের কার্যকলাপে দেশ ক্ষতিগ্রস্ত হয় না। দেশ ক্ষতিগ্রস্ত হয় সৎ মানুষের নীরবতায়। বর্তমানে দেশের সৎ মানুষগুলো দূরে সরে যাচ্ছে।
 
আবদুল হাই শিকদার বলেন, এমন একটি দেশের জন্য আমরা মুক্তিযুদ্ধ করিনি। তাই দেশের এ পরিস্থিতিতে সৎ মানুষগুলোকে এগিয়ে আসতে হবে।

 
বাংলাদেশ সময়: ১৪১৬ ঘন্টা, মে ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad