ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পানি ও স্যানিটেশন সমস্যার সঙ্গে দারিদ্র্যের যোগ নিবিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, মে ২২, ২০১৪
পানি ও স্যানিটেশন সমস্যার সঙ্গে দারিদ্র্যের যোগ নিবিড় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নিরাপদ পানি ও স্যানিটেশন সমস্যার সঙ্গে দারিদ্র্যের নিবিড় যোগ রয়েছে বলে মনে করেন এ বিষয়ে বিশেষজ্ঞ বক্তারা।

বৃস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘পানি ও পয়ঃনিষ্কশন: দলিত জনগোষ্ঠীর অভিগম্যতা ও বাস্তব অবস্থা’ বিষয়ক সেমিনারে বক্তারা এ কথা জনান।

নাগরিক উদ্যোগ সামাজিক সংগঠন এ সেমিনার আয়োজন করে।

সেমিনারে বক্তরা বলেন, ২০১২ সালের সরকারি হিস‍াব অনুযায়ী, বাংলাদেশে প্রায় ৩১.৫ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার মধ্যে বসবাস করছে। এই দরিদ্রদের মধ্যে
দলিতদের অবস্থান প্রায় হতদরিদ্র হিসেবে। তাই, চরম দারিদ্র্যের মধ্যে বসবাসকারী দলিতদের জন্য নিরাপদ পানির প্রাপ্যতা ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা অতি অপ্রতুল।

বক্তরা আরও বলেন, নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধার দুষ্প্রাপ্যতা, হতদরিদ্রদের চিকিৎসা ব্যয় বাড়িয়ে দিয়ে তাদের দারিদ্র্য আরও বাড়িয়ে তোলে।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সভাপতি সুনীল কুমার। নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন. সংসদ সদস্য মো. ইসরাফিল আলম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার তাকসিম এ খান, ওয়াটারএইড বাংলাদেশের দেশীয় প্রতিনিধি ডা. মো. খায়রুল ইসলাম, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের নির্বাহী পরিচালক ড. দিবালোক সিংহ, দলিত নারী ফোরামের সভাপতি মনি রানী দাস প্রমুখ।

সেমিনারে জেলা উপজেলা থেকে বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা মতামত ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, মে ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।