ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জলপাই তেলে কমে উচ্চ রক্তচাপের ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, মে ২৬, ২০১৪
জলপাই তেলে কমে উচ্চ রক্তচাপের ঝুঁকি ছবি: সংগৃহীত

ঢাকা: ক্যান্সার প্রতিরোধ, চামড়া ও চুলের স্বাস্থ্য, আয়রন ও ভিটামিনের উৎসের সঙ্গে জলপাই তেলের আরেকটি কার্যকরী গুণ আবিষ্কৃত হয়েছে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে অলিভ অয়েল বা জলপাই তেল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

  

অলিভ অয়েলের আনস্যাচুরেটেড ফ্যাট (শরীরের জন্য উপকারী এক প্রকার চর্বি) শরীরের স্যাচুরেটেড ফ্যাট (যা শরীরের জন্য ক্ষতিকর) নিয়ন্ত্রণ করে উচ্চ রক্তচাপ প্রতিরোধে সহায়তা করে।
 
ভূমধ্য অঞ্চলীয় খাবারে আনস্যাচুরেটেড ফ্যাট প্রচুর পরিমাণে থাকে। এর মধ্যে রয়েছে অলিভ ওয়েল, বাদাম, অ্যাভোকাডোজ, সেলারি, গাজর ইত্যাদি।

জলপাই তেল, বাদাম কিংবা অ্যাভাকাডো তেলের সঙ্গে নাইট্রাইট ও নাইট্রেট সমৃদ্ধ শাক-সবজি কিংবা গাজরের সংমিশ্রণে এর মধ্যে এক ধরনের ফ্যাটি এসিড তৈরি করে। যা শরীরের খারাপ চর্বিগুলোকে ভেঙে দেয়। সেটা শরীরের জন্য ‍অত্যন্ত উপকারী।  

সম্প্রতি ইদুঁরের উপর চালিত এক গবেষণায় দেখা গেছে এই ফ্যাটি এসিড রক্তচাপ কমাতে সাহায্য করে।

গবেষকরা দেখেছেন যে খারাপ চর্বিগুলো উচ্চ রক্ত চাপের জন্য দায়ী, এনজাইম (ফ্যাটি এসিড) তাকে বাধা দিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

ওই গবেষণার দেখো গেছে, যে ইঁদুরগুলোকে জলপাই তেল সমৃদ্ধ খাবার খাওয়ানো হয়েছে ওই একই খাবার অন্য তেল দিয়ে অন্য ইঁদুরকে খাওয়ানো হয়েছে। নির্দিষ্ট সময় পর জলপাই তেল খাওয়ানো ইঁদুরগুলোর ক্ষেত্রে  উচ্চ রক্ত চাপ কম দেখা গেছে।

পি জার্নালে গবেষণার ফলাফলটি প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, মে ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad