ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

গোয়ালন্দে ভাইরাস জ্বরের প্রকোপ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
গোয়ালন্দে ভাইরাস জ্বরের প্রকোপ

গোয়ালন্দ (রাজবাড়ী): রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় গত কয়েকদিন ধরে ভাইরাস জনিত জ্বরের প্রকোপ বৃদ্ধি পেয়েছে।

চলতি সপ্তাহে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃবিভাগে জ্বরে আক্রান্ত প্রায় এক হাজার রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে।



এছাড়া গত কয়েকদিনে জ্বরের কারণে প্রায় দেড়শ জন রোগীকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হয়েছে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন গোয়ালন্দ হাসপাতালের নার্সিং সুপারভাইজার কৃষ্ণা চক্রবর্তী।  

মঙ্গলবার দুপুরে হাসপাতালে বহিঃবিভাগে চিকিৎসা নিতে আসা উপজেলা উজানচর ইউনিয়নের রমজান মাতুব্বার পাড়ার শাজাহান মিয়ার স্ত্রী আফরোজা খানমের (২০) সঙ্গে কথা হয়।

তিনি জানান, পরিবারের প্রায় সবাই জ্বরে ভুগছেন। তিনি বাকি ছিলেন। বুধবার থেকে তিনিও জ্বরজ্বর অনুভব করছেন। তাই চিকিৎসা নিতে হাসপাতালে এসেছেন।

গোয়ালন্দ উপজেলা ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. আজিজুর রহমান খান বাংলানিউজকে বলেন, প্রচণ্ড গরম আবার ঠাণ্ডা- প্রকৃতির এমন বৈরি আচরণের কারণে কয়েকদিন যাবৎ সর্দি, কাশি, নিউমোনিয়া ও জ্বর আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। এ অবস্থা শুধু গোয়ালন্দ নয় সারা দেশেই। জ্বর ও ঠাণ্ডায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বেশি।

তিনি আরো জানান, এ জ্বরে আক্রান্ত হলে রোগীর খাওয়ার রুচি কমে যায়। তারপরও রোগীকে বেশিকরে পানি ও পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। প্যারাসিটামল জাতীয় ওষুধ রোগীকে খাওয়ালে ৬/৭দিনে রোগী ভালো হয়ে ওঠে। জ্বরে আক্রান্ত রোগীদের জন্য সরকারিভাবে প্রায় সব ধরনের ওষুধ বিনামূল্যে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।