ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে আড়াই লক্ষাধিক শিশু খাবে ভিটামিন ‘এ’

স্টাফ করেসপডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
রাজশাহীতে আড়াই লক্ষাধিক শিশু খাবে ভিটামিন ‘এ’

রাজশাহী: সারাদেশের মতো রাজশাহী মহানগর ও জেলায় একযোগে শনিবার (২৫ এপ্রিল) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এবার রাজশাহী জেলায় দুই লাখ ৬২ হাজার পাঁচশ’ ১০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

   

রাজশাহী জেলায় এবার ছয় থেকে ১১ মাস বয়সী ২৫ হাজার ৩০ জন শিশু ও এক বছর থেকে চার বছর ১১ মাস বয়সী দুই লাখ ৩৭ হাজার চারশ’ ৮০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সব মিলিয়ে রাজশাহী জেলায় দুই লাখ ৬২ হাজার পাঁচশ’ ১০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।    

জেলার এক হাজার আটশ’ ৭৭টি কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ১৪টি, অস্থায়ী কেন্দ্র এক হাজার সাতশ’ ৫৮টি,  ভ্রাম্যমাণ কেন্দ্র ৩৩টি ও অতিরিক্ত কেন্দ্র ৭২টি। এসব কেন্দ্রে পাঁচ হাজার ছয়শ’ ১৫ জন কর্মী নিয়োগ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে দশটায় সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, কোনো অবস্থায় কান্নারত অথবা জোর করে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে না।

সংবাদ সম্মেলনে ছিলেন, রাজশাহীর সিভিল সার্জন আবদুস সোবহান, ডেপুটি সিভিল সার্জন ডা. ফারহানা হক, মেডিকেল অফিসার ডা. আবু হেনা শাহেনুজ্জামান।

এদিকে একই সময় নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত নগর সভাকক্ষে রাজশাহী সিটি করপোরেশন আলাদা সংবাদ সম্মেলনের আয়োজন করে।
 
সেখানে বলা হয়, সিটি করপোরেশন এলাকায় ছয় থেকে ১১ মাস বয়সী পাঁচ হাজার নয়শ’ ৭৯ জন শিশুকে একটি করে নীল রঙের এবং এক বছর থেকে চার বছর ১১ মাস বয়সী ৫২ হাজার ছয়শ’ ১২ জন শিশুকে একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

সকাল ৮টায় কর্মসূচি শুরু করবে সিটি করপোরেশন।

সংবাদ সম্মেলনে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী দিবসটির সার্বিক কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের জানান।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
এসএস/এসএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।