ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

বাজারে নভো নরডিস্কের রাইজোডেগ ইনসুলিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
বাজারে নভো নরডিস্কের রাইজোডেগ ইনসুলিন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশি ডায়াবেটিক রোগীদের জন্য রাইজোডেগ নামে নতুন এক ইনসুলিন নিয়ে এসেছে ডেনমার্কভিত্তিক আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক।
 
শুক্রবার (২৪ এপ্রিল) থেকে সারাদেশে এ ইনসুলিন পাওয়া যাচ্ছে।

রাজধানীর একটি ইংরেজি জাতীয় দৈনিকের ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এ ইনসুলিনের উদ্বোধন করা হয়।
 
উদ্বোধন শেষে নভো নরডিস্ক’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (ইন্টারন্যাশনাল অপারেশন) মাজিয়ার দৌস্তদার বলেন, কম পরিমাণে ইনসুলিন গ্রহণের মাধ্যমে রক্তের গ্লুকোজ কমানোসহ হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি কমাবে এ ইনসুলিন।
 
ডেগলুডেক ও এসপার্ট নামক দু’টি পৃথক ইনসুলিনের সমন্বয়ে তৈরি রাইজোডেগ। যা ব্যাসেল ইনসুলিন ও খাবারের সঙ্গে গ্রহণকারী ইনসুলিনের সমন্বিত রুপ।
 
তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৫.৯ মিলিয়ন ডায়াবেটিক রোগী রয়েছেন। যা ২০৩০ সাল নাগাদ দ্বিগুণ হয়ে যাবে। ডায়াবেটিক রোগীদের জন্য উন্নতমানের ইনসুলিন নিয়ে আসাই আমাদের লক্ষ্য।
 
বাংলাদেশি রোগীদের জন্য সর্বোত্তম স্বাস্থ্যসেবা প্রদানের অঙ্গীকার পূরণে রাইজোডেগ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 
নভো নরডিস্ক’র ভাইস প্রেসিডেন্ট (কর্পোরেট) ক্যামিলা সিলভেস্ট বলেন, ডায়াবেটিক রোগীদের চাহিদা অনুযায়ী ইনসুলিন বাজারে নিয়ে আসে নভো নরডিস্ক।
 
গত ৯০ বছর ধরে চিকিৎসক ও ডায়াবেটিক রোগীদের চাহিদা অনুসারে নভো নরডিস্ক উন্নতমানের ইনসুলিন বাজারে নিয়ে এসেছে বলে দাবি তার।
 
নভো নরডিস্ক ফার্মা’র ব্যবস্থাপনা পরিচালক রাজন কুমার বলেন, রাইজোডেগ অত্যন্ত আধুনিক ইনসুলিন, যা বাংলাদেশের মতো ডায়াবেটিক প্রবণ দেশে রোগ নিরাময়ে সহায়তা করবে।
 
হেড অব মার্কেটিং মোহাম্মদ সাইফুর রহমান বলেন, যেসব রোগী বেসাল ও বোলাস ইনজেকশনের ওপর নির্ভরশীল তাদের সহায়তা করবে রাইজোডেগ।
 
বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।