ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

প্রসূতি মায়ের গাইডবুক ‘বাবু বার্তা’

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, মে ২৩, ২০১৫
প্রসূতি মায়ের গাইডবুক ‘বাবু বার্তা’

ঢাকা: দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর গর্ভবতী মায়েদের সেবার জন্য প্রকাশিত হতে যাচ্ছে ‘বাবু বার্তা’ নামে একটি বই।

বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ডিনেট’র তত্বাবধানে আগামী ২৮ মে বইটি প্রকাশিত হবে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।



নিরক্ষর ও সুবিধাবঞ্চিত মায়েদের সুবিধার্থে মাতৃকালীন দশ মাসের নানা সমস্যা চিহ্নিত করে, ভিন্ন ভিন্ন অধ্যায়ে স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে হবু মায়েদের সঠিক নির্দেশনা দেওয়া, এ সময়ের নানা স্বাস্থ্য জটিলতা সম্পর্কে প্রয়োজনীয় তথ্যাবলি এবং নবজাতকের সুস্বাস্থ্যের লক্ষ্যে বইটি প্রকাশিত হচ্ছে বলে জানানো হয়।

বইটিতে মাতৃগর্ভে সন্তানের বেড়ে ওঠার সময়ের প্রতিটি বিষয় সুন্দর-সাবলীল ও বিভিন্ন ছবির মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।

ডিনেট’র বেবি বেসিকস বাংলাদেশ কর্মসূচি পরিচালক ইফফাত নেওয়াজ বলেন, প্রসূতি মায়ের স্বাস্থ্য সেবায় এরকরম বই বাংলাদেশে প্রথম। আমাদের প্রধান লক্ষ্য, দেশের স্বল্পশিক্ষিত মায়েরা। আমরা আশা করছি, এ বইয়ের মাধ্যমে আমাদের অনেক অভ্যাসের পরিবর্তন ঘটবে এবং প্রসূতি মায়েরা তাদের যথাযোগ্য মর্যাদা ও স্বাস্থ্য সেবা পাবেন।

শুধু মায়েদের জ্ঞান বাড়ানো নয়, এ বইয়ে পরিবারের অন্য সদস্যদের দায়িত্ব ও করণীয় সম্পর্কেও আলোকপাত করা হয়েছে। মুদ্রিত সংস্করণের পাশাপাশি ‘বাবু বার্তা’র একটি অডিও সংস্করণও প্রকাশ করা হবে। এর মাধ্যমে নিরক্ষর মায়েরা ছবি দেখে ও শুনে তাদের করণীয় ঠিক করে নিতে পারবেন বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মে ২৩, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।