ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

খাওয়ার সঠিক রীতিনীতি-২

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, মে ২৭, ২০১৫
খাওয়ার সঠিক রীতিনীতি-২

ঢাকা: ধরুন, বন্ধুদের সঙ্গে রেস্তোরাঁয় ফ্রাইড বা গ্রিল চিকেন খেতে গেলেন। চিকেন খাওয়ার সময় আপনার এমন অবস্থা হলো যেন গোটা মুরগীর সঙ্গেই যুদ্ধে নেমেছেন আপনি!

শুধু চিকেন কেন? কাপকেক, স্যানউইচ বা আইসক্রিম যেকোনো কিছু খাওয়ারই রয়েছে বিশেষ পদ্ধতি।

আবার বিভিন্ন সবজি বা ফল কাটার ক্ষেত্রেও রয়েছে বেশ কিছু নিয়ম।

সম্প্রতি খাবার কাটা, রান্না, রন্ধন প্রণালী ও খাওয়ার সঠিক পদ্ধতি প্রকাশ করেছে একটি জনপ্রিয় ওয়েবসাইট। সেসব নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজনের দ্বিতীয় ও শেষ পর্ব আজ।


কমলা
কমলার খোসা ছাড়ানোর সময় এলোপাথাড়ি খোসা না ছাড়িয়ে প্রথমে ছুরি দিয়ে দু’পাশের বোঁটা কেটে নিন। এবার কমলার ওপর ছুরি রেখে একদম মাঝ বরাবর ভেতর পর্যন্ত কেটে ফেলতে হবে। শেষে হাতের সাহায্যে পুরো কমলাটিকে খুলে দিন। দেখবেন, সব কোষগুলো একই সারিতে অবস্থান করছে। এতে কমলার রস অপচয় রোধ হবে অনেকটাই।

কলা
কলার ছড়া থেকে কলা কেটে নিন। এবার কলার নিচের অংশ অর্থাৎ কালো বোঁটার অংশ থেকে খোসা ছাড়িয়ে খান।

পেঁয়াজ
সহজে খোসা ছাড়াতে পেঁয়াজ পাঁচ থেকে ১০ মিনিট গরম পানিতে ভিজিয়ে রাখুন। ইংল্যান্ডের ইয়ো ভ্যালি অরগ্যানিক প্রতিষ্ঠানের বাবুর্চি পল কলিন্স জানান, ভাপে পেঁয়াজের খোসা অনেকটাই নরম হয়ে আসে ফলে খোসা ছাড়াতে সুবিধা হয়।

স্ট্রবেরি
স্ট্রবেরি দিয়ে খাবার ডেকোরেশনের সময় সাধারণত ওপরের বোঁটার অংশ কেটে তারপর স্লাইস করা হয়। তবে এতে ফলটির খানিক অপচয় হয়। তাই এবার থেকে স্ট্রবেরির বোঁটা না কেটে লম্বালম্বিভাবে ফলটির নিচ থেকে একটি স্ট্র ঢুকিয়ে ওপরের বোঁটার দিক থেকে বের করে ফেলুন। এবার স্লাইস করুন পছন্দমতো!

মটরশুটি
উইলিয়াম হ্যানসন জানান, মটরশুটি খেতে কাঁটা চমচের কাঁটাগুলো দিয়ে একসঙ্গে করে খান। তবে খাবারের সঙ্গে যদি ম্যাশড পটেটো থাকে তবে তা মটরশুটির সঙ্গে মিশিয়ে নিন। চামচে তুলতে সুবিধা  হবে।

বাঁধাকপি
ইংল্যান্ডের প্রথম সারির ডায়েটেশিয়ান হেলেন বন্ড জানান, ফলেট এবং ভিটামিন এ ও সি সমৃদ্ধ বাঁধাকপি কাঁচা খাওয়াই শ্রেয়। ৯০ গ্রাম কাঁচা বাঁধাকপিতে রয়েছে ১০৮ মাইক্রোগ্রাম ফলেট, ৯৯ মিলিগ্রাম ভিটামিন সি ও ১১৭ মিলিগ্রাম ক্যালসিয়াম। যা কিনা অন্যান্য সবুজ সবজির তুলনায় বাঁধাকপিতে বেশি পরিমাণে রয়েছে।

বাঁধাকপি রান্নার ক্ষেত্রে কম সময়ে অল্প পানি ব্যবহার করে রান্না করা উচিত। কারণ বেশি সময় ধরে রান্না করলে পানিতে বাঁধাকপির প্রায় এক-তৃতীয়াংশ ভিটামিন সি নষ্ট হয়ে যায়।
 
আপেল
আপেল কামড়ে খাওয়ার সময় বেশির ভাগ মানুষই চারপাশ থেকে আপেল খান ও মাঝের বিচির অংশটা ফেলে দেন। তবে বিশেষজ্ঞদের মতে, আপেলের বোঁটার অপর পাশ থেকে আপেল খাওয়া উচিত।

তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ০১১৩ ঘণ্টা, মে ২৭, ২০১৫
এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।