ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

শিশুদের বিশ্বমানের চক্ষুরোগ চিকিৎসা এখন ঢাকায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, মে ২৭, ২০১৫
শিশুদের বিশ্বমানের চক্ষুরোগ চিকিৎসা এখন ঢাকায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিশুদের চক্ষুরোগ চিকিৎসায় ঢাকার আগারগাঁওয়ে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে উদ্বোধন করা হয়েছে বিশ্বমানের বিশেষায়িত অপারেশন থিয়েটার (ওটি)।

বুধবার (২৭ মে) সকালে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ন্যাশনাল আই কেয়ার লাইন’র পরিচালক অধ্যাপক জালাল আহমেদ এর উদ্বোধন করেন।


 
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অরবিস ইন্টারন্যাশনাল’র বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ এবং জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের শিশু চক্ষুবিজ্ঞান বিভাগের বিভাগীর প্রধান অধ্যাপক মো. ফরহাদ হোসেন।

জাতীয় শিশু অন্ধত্ব দূরীকরণ কর্মসূচির আওতায় অরবিস ইন্টারন্যাশনাল অপারেশন থিয়েটারটি স্পন্সর করছে। যা বাংলাদেশে শিশুদের চক্ষুরোগ চিকিত্সায় একটি মাইলফলক। শিশুদের অন্ধত্ব দূর করার জন্য বিশেষ গুরুত্ব দিচ্ছে অরবিস।
 
ইন্টান্যাশনাল এজেন্সি ফর প্রিভেশন অব ব্লাইন্ডনেস (আইএপিবি) অনুমোদিত এ অপারেশন থিয়েটার থেকে শিশুরা প্রায় বিনামূল্যে আন্তর্জাতিক মানের সেবা পাবে।
 
চক্ষু চিকিত্সার ক্ষেত্রে মান বজায় রাখার প্রতি গুরুত্ব আরোপ করে অধ্যাপক জালাল বলেন, ভালো সেবা নিশ্চিত না করা গেলে অতি মূল্যবান এ অপারেশন ইউনিট স্থাপন মূল্যহীন হয়ে পড়বে। কেবল উন্নত মানের সেবা নিশ্চিত করার মধ্যদিয়ে আমরা সামনের দিকে এগিয়ে যেতে পারবো।
 
ডা. মুনীর আহমেদ বলেন, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সরঞ্জাম ও সেবা আগের চেয়ে উন্নত হয়েছে। আগামী দিনগুলোতে সেগুলো আরও উন্নত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
 
ডা. মুনীর বলেন, অরবিস হাসপাতালগুলোকে শুধু যন্ত্রপাতি ও সরঞ্জাম দেয় না, এটি পথ দেখায় কীভাবে উন্নত মানের সেবা নিশ্চিত করতে হয়।

অপরিণত নবজাতকের দৃষ্টি সমস্যা নিয়ে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট এবং হাসপাতাল আরও বেশি কাজ করবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
 
অপারেশন থিয়েটার থেকে চক্ষু চিকিত্সা খাতের শিক্ষার্থীরাও উপকৃত হবেন বলে জানান তিনি।

জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিত্সক, কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, মে ২৭, ২০১৫
এসএম/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।