ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

মাতৃ মৃত্যুর হার কমিয়ে আনতে কাজ করছে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মে ২৮, ২০১৫
মাতৃ মৃত্যুর হার কমিয়ে আনতে কাজ করছে সরকার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: মা ও শিশু মৃত্যুর হার কমাতে পারলে দেশের উন্নয়ন সূচকের হার বাড়বে বলে মন্তব্য করে বক্তারা বলেন, চলতি বছরেই শিশু ও মাতৃ মৃত্যুর হার কমিয়ে আনতে সরকার কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৮ মে) নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা এ কথা বলেন।



ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও এফআইভিডিবি’র সহযোগিতায় সিলেট সদর উপজেলার খাদিম নগরের এফআইভিডিবি’র মিডওয়াইফারি ক্যাম্পাসে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. হরিপদ রায়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সারাবিশ্বে প্রতিবছর সাড়ে ৩ লাখ এবং বাংলাদেশে লাখে এক হাজার ৯৪ জন মা সন্তান প্রসবের সময় মারা যান।
তিনি বলেন, সারাদেশে ২০ হাজার দক্ষ মিডওয়াইফের প্রয়োজন হলেও বর্তমানে এর সংখ্যা মাত্র ১৮০ জন। যা প্রয়োজনের অনেক কম। এ কারণেই সারাদেশে মা এবং শিশু মৃত্যুর হার অনেক বেশি। তবে দক্ষ মিডওয়াইফ গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট এমএজি ওসমানী হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. আব্দুস সালাম, ডা. তানজিনা চৌধুরী, সিলেট নার্সিং কলেজের অধ্যক্ষ শিল্পী চক্রবর্তী।

সিএমডিপি’র শাহিদা আক্তারের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সিএমডিপি ও এফআইভিডিবির পরিচালক জাহিদ হোসেন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ডিপ্লোমা মিডওয়াইফ প্রোগ্রামের প্রকল্প সমন্বয়কারী উসাং চৌধুরী, সিলেট সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সোবহান আলী, ফাইন্যান্স অ্যান্ড অ্যাডমিন কর্মকর্তা আশফাক হোসেন, কোর্স সমন্বয়কারী আজবাহার, ডা. ইশিতা, ফাতেমা-তু-জোহরা, মারুফা আক্তার, ক্লিনিক্যাল প্রিসেপটর সৈয়দা রওশন আরা পারভীন, হোস্টেল সুপার ফরিদা আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, মে ২৮, ২০১৫
এনইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।