ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ব্যায়ামকে অভ্যাসে পরিণত করতে চাইলে...

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জুন ২, ২০১৫
ব্যায়ামকে অভ্যাসে পরিণত করতে চাইলে...

ঢাকা: স্বাস্থ্য সচেতন ব্যক্তি মাত্রই জানেন শরীর ফিট রাখতে ব্যায়ামরে বিকল্প নেই। কিস্তু নিয়মিত ব্যায়ামের অভ্যাস গড়ে তোলাটা অনেকের জন্যই কঠিন।

অনেকের আবার প্রত্যেকদিন ব্যায়াম করার ইচ্ছা থাকলেও বিভিন্ন কারণে হয়ে ওঠে না।

কেউ কেউ বছরের শুরুতে নিয়মিত ব্যায়াম করার জন্য সক্রিয় হয়ে রুটিন তৈরি করেন কিন্তু কিছু দিন যেতে না যেতেই তা মেনে চলার কথা দিব্যি ভুলে যান।

এর সমাধান নিয়ে ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের বিহেবিয়ার মেডিসিনের অধ্যাপক রায়ান রোডস বলেছেন, যারা সপ্তাহে চারদিন নিয়ম করে ব্যায়াম করেন, আমার এ দাওয়াই তাদের জন্য নয়। বরং যারা নিয়মিত ব্যায়াম করতে চান কিন্তু করা হয়ে ওঠে না, তাদের জন্য।

তিনি বলেন, কেউ কেউ আছেন সপ্তাহ একদিন হয়ত ব্যায়ামাগারে যান এবং ভারোত্তোন করেন। আপনাকে প্রথমে নিজস্ব বাস্তবতা বিবেচনা করে লক্ষ্য ঠিক করতে হবে। এবং নিজের ইচ্ছা ও লক্ষ্যের প্রতি অবচিল থাকার মানসকিতা গড়ে তুলতে হবে। শনাক্ত করতে হবে কোন কোন বাস্তবিক বাঁধার কারণে আপনার নিয়মিত ব্যায়াম করা হয়ে ওঠে না।  

ব্যায়ামাগারে নিতে হয় এমন জিনিসপত্র রাতেই গুছিয়ে দরজার কাছে রাখুন। আপনার বাসার কাছাকাছি হয় এমন ব্যায়ামাগারে ভর্তি হয়ে নিন। এবং সেখানে যাওয়ার জন্য সুবিধাজনক বাস বা যানবাহন সম্বন্ধে ভালো করে জেনে নিন। কর্ম সময়ের বাইরে দিনের এমন একটা সময় খুঁজে বের করুন যখন আপনি সবচেয়ে উদ্যমী ও সতেজ থাকতে পারেন। সেই সময়টাকে ব্যায়ামের জন্য বেছে নিন, বললেন রোডস।

সবশেষে তিনি যোগ করেন, ব্যায়ামকে অভ্যাসে পরিনত করতে সর্বাধিক গুরুত্বপূর্ণ হলো আপনার যাপনের বদ অভ্যাস ও অলসতাকে পরিত্যাগ করা, যা আপনাকে সুখী ও আত্মবিশ্বাসী করে তুলবে। সমীক্ষায় দেখা গেছে, প্রচুর সংখ্যক মানুষ আছে যারা তাদের কর্মক্ষেত্রের বাইরে অন্যকিছু করতে অপছন্দ করেন বা অলসতার কারণে করতে চান না। এ ধরনের মানুষই ব্যায়ামের ক্ষেত্রে অনিয়মিত হন।

তিনি তাদের খুব ভোরে ঘুম থেকে জাগার এবং অভ্যাস পরবির্তন করার পরামর্শ দিয়ে বলেন, সুস্বান্থ্যের জন্য অলসতার বদলে পরিশ্রম ও উদ্যমকে অভ্যাসে পরিণত করতে হবে। মন ও শরীর প্রশান্তি এবং কর্মক্ষেত্রে সক্রিয় থাকতে হলে আপনার জীবনযাপনের অভ্যাস পরিবর্তন করাই যথেষ্ট।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, জুন ০২, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।