ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

চালু হলো ট্রান্সপ্ল্যান্ট রোগীদের জন্য পিআরএ টেস্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জুলাই ৪, ২০১৫
চালু হলো ট্রান্সপ্ল্যান্ট রোগীদের জন্য পিআরএ টেস্ট ফাইল ফটো

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো চালু হলো টান্সপ্ল্যান্ট রোগীদের জন্য গুরুত্বপূর্ণ টেস্ট (পরীক্ষা) প্যানেল রিঅ্যাকটিভ এন্টিবডি (পিআরএ) টেস্ট।

শনিবার (০৪ জুলাই) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের উদ্যোগে বি-ব্লকের ৩ তলায় ২০১ ও ২০২ নং কক্ষে পিআরএ পরীক্ষার সুযোগ-সুবিধা সম্বলিত এইচএলএ টিস্যু টাইপিং ল্যাবরেটরি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।


 
ল্যাবরেটরিটি চালুর আগে কিডনি ট্রান্সপ্ল্যান্ট রোগীদের অধিক অর্থ ব্যয় করে এ পরীক্ষা বিদেশ থেকে করিয়ে আনতে হতো। কিন্তু এখন থেকে এ টেস্টটি দেশই স্বল্পমূল্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের টিস্যু টাইপিং ল্যাবে করা যাবে। পরিক্ষাটি সংযুক্ত হওয়ার মাধ্যমে প্রয়োজনীয় সকল বিশেয়ায়িত পরীক্ষার পূর্ণতা লাভ করলো।
 
এইচএলএ টিস্যু টাইপিং ল্যাবরেটরির উদ্বোধনের পর বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের নীচ তলায় শহীদ ডা. মিল্টন হলে ভাইরোলজি বিভাগের টিস্যু টাইপিং ল্যাবরেটরির সেবা বৃদ্ধি সংক্রান্ত সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, কিডনি ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. হারুন-উর-রশীদ, বিএসএমএমইউ’র প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহিনা তাবাসসুম। সেমিনারে দেশের খ্যাতনামা চিকিৎসক, বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যান ও ট্রান্সপ্ল্যান্ট সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।
 
সেমিনারে আরও জানানো হয়,  সলিড অর্গান ট্রান্সপ্ল্যান্ট রোগীদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০০৭ সালে ভাইরোলজি বিভাগে চালুর অনুমতি দেন। এরপর পর্যায়ক্রমে টিস্যু টাইপিং ল্যবরেটরিটি উন্নয়নের মাধ্যমে বর্তমানে একটি আন্তর্জাতিক মানের মানসম্মত আধুনিক ল্যবরেটরিতে পরিণত হয়। এ ল্যাবটরিতে ট্রান্সপ্ল্যান্ট রোগীদের প্রয়োজনীয় পরীক্ষাসমূহ যেমন- এইচএলএ-এ এবং বি টাইপিং, ডিআর টাইপিং, ক্রসমেচিং, অটো ক্রসমেচিং এবং এইচএলএ বি-২৭  টেস্টগুলি নিয়মিতভাবে করা হয় এবং  এ ল্যাবরেটরি থেকে প্রাপ্ত টেস্ট রিপোর্টের মানও বিদেশের খ্যাতনামা ল্যাবগুলোর সমপর্যায়ের।
 
বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
এমএন/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।