ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

‘চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
‘চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর’

রাজশাহী: সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর বলে মন্তব্য  করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক। সে লক্ষ্যে চিকিৎসা সেবার পরিসর বৃদ্ধিতে এ সরকার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।



শনিবার (০৮ আগস্ট) দুপুরে স্বাস্থ্য প্রতিমন্ত্রী রাজশাহী মেডিকেল কলেজ অডিটোরিয়ামে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশের উন্নয়ন সারাবিশ্বের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশেষ করে স্বাস্থ্যসেবা খাতে  অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। আমাদের দেশে শিশু ও মাতৃ মৃত্যুর হারও অনেক কমে গেছে, আমরা এমডিজি অর্জনে সফল হয়েছি। বর্তমানে আমাদের দেশ পোলিওমুক্ত, টিকাদানে আমরা ৮১ ভাগ সফল হয়েছি। টিবি, ম্যালেরিয়া, কালাজ্বর কমেছে। চিকিৎসা সেবা উন্নয়নের ফলে আমাদের গড় আয়ু এখন ৭১ বছর।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৩তম বিসিএস-এর মাধ্যমে প্রায় সাড়ে ছয় হাজার ডাক্তারকে একসঙ্গে নিয়োগ দিয়েছেন। সেবার মান বাড়াতে চিকিৎসকের পাশাপাশি আরও দশ হাজার নার্স নিয়োগের পরিকল্পনা রয়েছে। শিগগিরই গোপালগঞ্জে ‘আই’  ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হবে। দেশে আরও ১২টি মেডিকেল কলেজ স্থাপনের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। বর্তমানে বাংলাদেশে থেকে ৭০টি দেশে ওষুধ রপ্তানি করা হচ্ছে। শিগগিরই আরও ব্যাপক পরিসরে ওষুধ ও ভ্যাকসিনেসন তৈরির কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, আইনী প্রক্রিয়া শেষ হলে খুব অল্প সময়ের মধ্যেই রাজশাহী ও চট্টগ্রাম মেডিকেল কলেজ পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে কার্যক্রম শুরু করবে।

রাজশাহী মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. নওশাদ আলীর সভাপতিত্বে অন্যান্যের  মধ্যে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় বিএমএ-এর সহ-সভাপতি ডা. তবিবুর রহমান শেখ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব এনামুল হক ও সালমা আখতার জাহান, হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক অধ্যাপক ডা. সামিউল ইসলাম, রাজশাহী মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ডা. মনোয়ারুল ইসলাম, বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. হেদায়েতুল ইসলাম, স্বাচিপের জেলা সাধারণ সম্পাদক ডা. চিন্ময় কান্তি দাস প্রমুখ।

এর আগে সকালে প্রতিমন্ত্রী রাজশাহী মেডিকেল কলেজ ও বক্ষব্যাধি হাসপাতালের বিভিন্ন ইউনিট ঘুরে  দেখেন। এ সময় তিনি ডাক্তারদের নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে এবং হাসপাতাল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
এসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।