ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

অ্যাপোলো হাসপাতালকে ১৬ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৫
অ্যাপোলো হাসপাতালকে ১৬ লাখ টাকা জরিমানা ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অ্যাপোলো হাসপাতালে অভিযান চালিয়ে ১৬ লাখ টাকা জরিমানা করেছে ৠাবের ভ্রাম্যমাণ আদালত। হাসপাতালের ফার্মেসিতে অনুমোদনহীন ওষুধ থাকায় এই জরিমানা করা হয়।



মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) বিকেলে র‌্যাব-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এ সময় উপস্থিত ছিলেন র‌্যাব-১, ক্রাইম প্রিভেনশন কোম্পানির (সিপিসি-৩) কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ, ওষুধ প্রশাসনের (ড্রাগ) সহকারী পরিচালক আক্তার হোসেন এবং সহকারী পরিচালক আশরাফ হোসেন।

র‌্যাব-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদ জানান, অ্যাপোলো হাসপাতালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অনুমোদনহীন ৫১ প্রকারের ওষুধ জব্দ করা হয়েছে। এর মধ্যে অধিকাংশই ব্যথানাশক।

তিনি আরো জানান, ওষুধগুলোর মধ্যে কয়েকটি আইটেম দেশি, বাকি সব ওষুধ বিদেশ থেকে আমদানি করা। জব্দকৃত ওষুধগুলোর মূল্য আনুমানিক ১০ লাখ টাকা।

অনুমোদনহীন এই সব ওষুধ রাখায় অ্যাপোলো হাসপাতালের ফার্মেসি সংশ্লিষ্ট ৪ জনকে মোট ১৬ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে প্রত্যেকের ৩ মাস করে কারাদণ্ড প্রদান করা হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ আলম।

অভিযানকালে ফার্মেসির ম্যানেজার আব্দুর রহমান জানান, জব্দকৃত ওষুধগুলোর ড্রাগ লাইসেন্স নেই। তবে কিছু সংখ্যক আইটেমের বিএসটিআই এর অনুমোদন রয়েছে।

ফার্মেসির ম্যানেজারের এমন কথার প্রেক্ষিতে ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদ বলেন, যেসব ওষুধ বাজারজাত করা হবে তার প্রথম শর্ত হলো ড্রাগ কর্তৃপক্ষের অনুমোদন। ড্রাগ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোন ওষুধ ক্রেতা সাধারণের কাছে বিক্রি করা যাবে না। এই সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে একমত পোষণ করেন ড্রাগ কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৫
এনএইচএফ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।