ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

চালু হলো শেখ হাসিনা হেলথ কেয়ার

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৬
চালু হলো শেখ হাসিনা হেলথ কেয়ার ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

কালিহাতি, টাঙ্গাইল থেকে: সরকারের স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির নাম 'শেখ হাসিনা হেলথ কেয়ার' হিসেবে ঘোষণা করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার (২৪ মার্চ) থেকে এ নাম কার্যকর হচ্ছে।



সকালে টাঙ্গাইলের কালিহাতি উপজেলায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ নামকরণের ঘোষণা দেন তিনি। এ কর্মসূচির অধীনে ‘হেলথ কার্ড’- কর্মসূচিরও উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উন্নত দেশ আমেরিকায়ও গরিব, মধ্যবিত্ত শ্রেণী রয়েছে। তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সে দেশে চালু হয়েছে ওবামা হেলথ কেয়ার। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির মাধ্যমে বাংলাদেশেও গরিব রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই এ কর্মসূচিকে অারো জোরদার করতে আজ (বৃহস্পতিবার) থেকে এর নাম ‘শেখ হাসিনা হেলথ কেয়ার’।

মন্ত্রী বলেন, এ কর্মসূচির মাধ্যমে দরিদ্র পরিবারগুলোকে একটি হেলথ কার্ড প্রদান করা হবে এবং এ কার্ডের মাধ্যমে তারা ৫০টি রোগের সার্বিক চিকিৎসা পাবেন বিনামূল্যে।

এ কার্ডের অধীনে অ্যাপেন্ডিসাইডিস, ফ্লু, অ্যাজমা থেকে শুরু করে গর্ভকালীন চিকিৎসাসেবাও নিতে পারবেন রোগীরা। প্রথম পর্যায়ে টাঙ্গাইলের কালিহাতি, ঘাটাইল ও ধনবাড়ি উপজেলায় ১ লাখ পরিবারকে এ কার্ড প্রদান করা হবে।

দেশে গরিব মানুষের স্বাস্থ্যসেবায় এ কর্মসূচিকে যুগান্তকারী উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রতিটি পরিবার মাসে এ কার্ডের অধীনে ১ হাজার টাকার ফ্রি চিকিৎসা পাবেন। ইন্স্যুরেন্সে স্কিমের অধীনে বছরে ৫০ হাজার টাকার ফ্রি চিকিৎসা দেওয়া হবে। প্রয়োজনে জেলা হাসপাতালে রেফার করা হবে।

মন্ত্রী বলেন, ২০১৯ সালে তিনটি মূল কারনে প্রধানমন্ত্রী হিসেবে আবারো শেখ হাসিনাকে নির্বাচিত করবে জনগণ। প্রথম কারণ হচ্ছে, ঘরে ঘরে বিদ্যুত পৌঁছে দিয়ে আলোকিত বাংলাদেশ গড়া, দ্বিতীয় কারণ হচ্ছে, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ এবং শেষ কারণটি হচ্ছে, ঘরে ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া।

তিনি বলেন, শেখ হাসিনার নামে টাঙ্গাইলে মেডিকেল কলেজ হচ্ছে। ঘরে ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক করা হয়েছে। সেখানে ৩২টি ওষুধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে।

নাসিম বলেন, ২০১৪-১৫ সালে বিএনপি-জামাতের তাণ্ডব মানুষ ভোলেনি। আওয়ামী লীগ কোনো হাওয়া ভবন তৈরি করেনি, বরং গ্রামে গঞ্জে মানুষের কাছর চিকিৎসাসেবা পৌঁছে দিয়েছে।

অনুষ্ঠানে ১০ জন হতদরিদ্রের মাঝে হেলথ কার্ড তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দীন মোহাম্মদ নুরুল হক।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৬
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।