ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য

ব্যাংকক হসপিটাল ও বেড়াই বাংলাদেশের স্বাস্থ্য আলোচনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৬
ব্যাংকক হসপিটাল ও বেড়াই বাংলাদেশের স্বাস্থ্য আলোচনা

ঢাকা: অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের কারণে ক্যান্সারসহ মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এজন্য খাদ্য সচেতন হতে হবে।

একজন ব্যক্তির স্বাস্থ্য সমস্যায় বিশেষজ্ঞ ডাক্তারি সেবা পেতে স্বাস্থ্য প্রোফাইল তৈরির মাধ্যমে ভুল ঔষধ থেকে একদিকে যেমন রক্ষা পাওয়া যায়, একইভাবে উন্নত চিকিৎসা সেবাও নিশ্চিত হয়।

রোববার (২৭ মার্চ) দিনগত রাতে মিরপুরের একটি অভিজাত রেস্টুরেন্টে বেড়াই বাংলাদেশের সহযোগিতায় ব্যাংকক হসপিটালের আলোচনা সভায় এসব কথা জানান বক্তারা।

ব্যাংকক হসপিটালের পক্ষে ডা. জেরিন আহমেদ স্বাস্থ্য সচেতন হতে খাদ্যাভ্যাস পরিবর্তনের আহবান জানিয়ে বলেন, সুস্থ থাকতে হলে সকালে ভালো পরিমাণে নাস্তা, দুপুরে পরিমিত এবং রাতে স্বল্প আহারের প্রয়োজন। আর পরিহার করতে হবে নানা রঙের বোতলজাত পানীয় ও চর্বি জাতীয় খাবার।

তিনি আরো বলেন, টেলিসেবার মাধ্যমে ব্যাংকক না গিয়েও একজন রোগি ঢাকায় বসে বিদেশের ডাক্তারের সেবা পরামর্শ ও গাইডলাইন পেতে পারেন। এক্ষেত্রে একটি হেলথ প্রোফাইল তৈরি করলে সহজেই সেবা নিশ্চিত করা যায়।

‘ব্যাংকক হসপিটালের ঢাকা অফিসে একজন দেশীয় ডাক্তার এক ঘণ্টা বা তার বেশি সময় রোগিকে পর্যবেক্ষণ করে হেলথ প্রোফাইল তৈরি করেন। যা দিয়ে দেশের যেকোনো বিশেষজ্ঞ, এমনকি চাইলে বিদেশি ডাক্তারেরও চিকিৎসা সেবা পাওয়া যেতে পারে। ’

ব্যাংকক হাসপাতালে বিদেশি ডাক্তারের পর্যবেক্ষণে হেলথ প্রোফাইল তৈরি করতে সাড়ে ৮ হাজার টাকা লাগে। একটি পরিবার বা গ্রুপ যৌথভাবে হেলথ প্রোফাইল করতে চাইলে তাদের জন্য বিশেষ ছাড়ও দেবে ব্যংকক হসপিটাল, আলোচনায় জানানো হয়।

সভায় বেড়াই বাংলাদেশের প্রধান মাহমুদ হাসান খান বলেন, স্বাস্থ্যসেবায় ব্যাংকক হসপিটালের এই হেলথ প্রোফাইল ও টেলিসেবা নেয়ার চেষ্টা করবেন তারা।

সভায় বেড়াই বাংলাদেশের সদস্যসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।

বাংলাদেশ সময়: ০৬২৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৬
এসএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।