ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৬
খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: ‘সুশৃঙ্খল জীবন যাপন করুন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’ প্রতিপাদ্য নিয়ে খুলনায় পালিত হয়েছে বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৬।

 

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) সকাল ৮টায় নগরীতে র‌্যালি ও সকাল ১০টায় স্কুল হেলথ ক্লিনিকে আলোচনা সভার আয়োজন করা হয়।

 

আলোচনা সভায় খুলনা সিভিল সার্জন ডা. মো. রফিকুল ইসলাম সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডা. মো. আবদুল নাসের এবং  বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ও স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. গোলাম সারওয়ার ফারুক।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রাক্তন সিভিল সার্জন ও পিকেএস প্রতিনিধি ডা. মো. হামে জামাল, মাসাসের এম এ বাতেন, এসএমসি’র আসাদুর রহমান, খুলনা মুক্তি সংস্থার বজলুর রহমান, সিএসএস-র মারুফ হোসেন এবং সুশীলনের আবদুর রহীম। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার।

সভায় বক্তারা বলেন, নীরব ঘাতক ব্যাধি ডায়াবেটিস। একে সম্পূর্ণ নির্মূল করা সম্ভব না হলেও সুশৃঙ্খলিত জীবন-যাপনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ জন্য প্রয়োজন সচেতনতা।

স্বাস্থ্য সুরক্ষার বার্তাগুলো সবার কাছে পৌঁছে দিতে সরকারি-বেসরকারি সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান বক্তারা।

সভায় জানানো হয়, ডায়াবেটিস বর্তমান বিশ্বের সর্বাপেক্ষা গুরুতর ব্যাধিগুলোর মধ্যে অন্যতম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে পৃথিবীতে প্রায় ৩৫ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছেন। ২০১২ সালে ডায়াবেটিসের কারণে ১৫ লাখ মানুষ মারা যান। ডায়াবেটিসে মৃত্যুর শতকরা ৮০ ভাগ নিম্ন ও মধ্য আয়ের দেশসমূহের নাগরিক।

আশঙ্কা করা হচ্ছে- ২০৩০ সাল নাগাদ মানুষের মৃত্যুর ৭ম কারণ হবে ডায়াবেটিস। উন্নত দেশে অবসরের পরে মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়। কিন্তু উন্নয়নশীল দেশে এ রোগে আক্রান্তের বয়স ৩৫ থেকে ৬৪ বছরের মধ্যে। বাংলাদেশে এ রোগে আক্রান্তের সংখ্যা অনেক। আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের মতে ২০১৫ সালে বাংলাদেশে ডায়াবেটিক রোগীর সংখ্যা ছিল ৭১ লাখ।

দিবসটি উপলক্ষে সিভিল সার্জন অফিস চত্বর থেকে সিভিল সার্জনের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সরকারি কর্মকর্তা-কর্মচারী, খুলনা মুক্তি সংস্থা, সিএসএস, পিকেএস, সুশীলন, এসএমসি, আরএইচ-স্টেপ, ব্র্যাক, মেরী স্টোপস, কেসিসি, ছায়াকুঞ্জ, এজিসিডিপি এবং দ্বীপ শিখা প্রতিনিধি-কর্মীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
এমআরএম/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।