ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

অজুহাত দেখিয়ে স্বাস্থ্যখাতে অর্থ কমাচ্ছে দাতারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৬
অজুহাত দেখিয়ে স্বাস্থ্যখাতে অর্থ কমাচ্ছে দাতারা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আর্ন্তজাতকি দাতা সংস্থাগুলোর কেউ কেউ নানা অজুহাতে স্বাস্থ্য খাতে অর্থ দেওয়া কমিয়ে দিচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব কাজ পরিচালিত হচ্ছে। যন্ত্রপাতি কেনা থেকে শুরু করে সকল কেনাকাটায় পৃথক কমিটি করা হয়েছে। কোনো যন্ত্রপাতি কেনার প্রয়োজন হলে কমিটির অনুমোদন নিতে হয়। এরপরও বিভিন্ন অজুহাত দেখিয়ে দাতা সংস্থাগুলো অর্থ কমিয়ে দিচ্ছে।

‘নানা অজুহাতে দাতা সংস্থাগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করছে না। অর্থ কাঁটছাঁট করছে। স্বাস্থ্য মন্ত্রণালয় দাতাদের পরার্মশ নেবে। কিন্তু তাদের সব র্শত মেনে নিয়ে কাজ করবে না। ’
 
 
আসন্ন বাজেটে (অর্থবছর-২০১৬-১৭) স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর জন্য অথমন্ত্রীর প্রতি আহবান জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, সীমিত বাজেট নিয়ে স্বাস্থ্যখাতে বাংলাদেশের সাফল্য তৃতীয় বিশ্বের যে কোনো দেশের তুলনায় অনেক ভালো। তাই স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছেছে। এ খাতে আরও বেশি বাজেট বরাদ্দ করতে হবে।
 
‘সুশৃঙ্খল জীবন যাপন করুন: ডায়াবেটিক নিয়ন্ত্রণে রাখুন’ স্লোগানে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব স্বাস্থ্য দিবস।

স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামরে সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক  মোহাম্মদ ওয়াহিদ হোসেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি এন পারনিথারান, বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মাহমুদুল হাসান, মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সনাল প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
এমএন/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।