ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ডায়াবেটিসেও খাবেন যে ফল

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
ডায়াবেটিসেও খাবেন যে ফল

ঢাকা: ডায়াবেটিক রোগীরা কোন ফল খাবেন, কোনটি খাবেন না- এ নিয়ে অনিশ্চয়তায় ভোগেন অনেকে। তবে মিষ্টি ফল হলেই যে, ডায়াবেটিক রোগীরা খেতে পারবেন না, তা নয়।

কয়েকটি নির্দিষ্ট ফল রয়েছে, যা ব্লাড সুগার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলোর গ্লাইসেমিক ইনডেক্স খুব কম, পাশাপাশি এগুলো রয়েছে উচ্চমানের ফাইবারও।

শুধু মনে রাখতে হবে, এসব ফল পরিমিত খেলে ক্ষতি নেই, বরং উপকার হবে।

বেদানা
দানাদার এই ফলটিতে থাকা এন্টি-অক্সিডেন্ট ফ্রি রেডিক্যালস ও ক্রোনিক ডিজেজ থেকে শরীরকে রক্ষা করে। তাই নির্দিধায় লাল মুক্তোর মতো দানাদার ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ ফলটি খেতে পারেন ডায়াবেটিক রোগীরা।
আঙুর
আঙুরে রেসভেরাট্রল নামে এক প্রকার ফাইটোনিউট্রিয়েন্ট পাওয়া গেছে, যা ব্লাড গ্লুকোজ নিয়ন্ত্রণ করে। পাশাপাশি আঙুর মানসিক স্বাস্থ্যের জন্যও উপাদেয়।
ব্লু-বেরি
ব্লু-বেরিতে রয়েছে অ্যান্থোসায়ানিন ফ্লেভোনয়েড, যা ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

স্ট্রবেরি
স্ট্রবেরিতে আছে লো-গ্লাইসেমিক ইনডেক্স। এটি ধীরে ধীরে গ্লুকোজের মতো রক্ত প্রবাহে প্রবেশ করে। ইমিউনিটি বাড়ায়, ক্যানসার প্রতিরোধ করে ও বিপাক ক্রিয়ার উন্নতি ঘটায়, যা ওজন হ্রাসে সহায়তা করে।
আপেল
ডায়াবেটিসে আপেল খেতে মানা নেই। আপেল, ব্লু-বেরি ও আঙুর টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশন।
চেরি
ব্লু -বেরির মতো চেরিতেও রয়েছে অ্যান্থোসায়ানিন, যা শরীরে ৫০ শতাংশ পর্যন্ত ইনসুলিন উৎপাদন করে।

সাইট্রাস ফ্রুট
ডায়াবেটিস আক্রান্তদের জন্য সাইট্রাস ফ্রুট ভীষণ উপাদেয়। খেতে বাধা নেই এমন তালিকায় রয়েছে কমলা, লেবু, জাম্বুরা ও মাল্টা।
পেয়ারা
লো গ্লাইসেমিক ইনডেক্স থাকায় এটি ডায়াবেটিক রোগীদের জন্য ভালো স্ন্যাকস। পেয়ারায় প্রচুর ডায়েটারি ফাইবার রয়েছে। এটি কোষ্ঠকাঠিন্য দ‍ূর করে, একই সঙ্গে এটি খেলে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা কমে যায়।
তরমুজ
কিডনির কার্যপ্রণালী সুষ্ঠুভাবে বজায় রাখতে হাই পটাশিয়ামযুক্ত ফলটি খেতে পারেন। বিশেষত যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের কিডনি ড্যামেজ প্রতিরোধ করে। ডায়াবেটিসের কারণে নার্ভ ড্যামেজ হতে পারে কিন্তু তরমুজের মধ্যকার লাইকোপেন এ ড্যামেজ হতে দেয় না।

পেঁপে
প্রাকৃতিক এন্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এ ফলটি ডায়াবেটিসের জন্য ভালো পছন্দ। অনিয়ন্ত্রিত ব্লাড সুগার লেভেলের কারণে ডায়াবেটিস সূত্রপাত ঘটাতে পারে হৃদরোগের বা হতে পারে নার্ভ ড্যামেজ। পেঁপে সেল ড্যামেজ প্রতিরোধ করে ও দীর্ঘদিন ধরে সুরক্ষিত রাখে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২৪৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
এসএমএন/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।