ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

সানট্যান প্রতিরোধে যা খাবেন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
সানট্যান প্রতিরোধে যা খাবেন

ঢাকা: বৈশাখ এসে গেছে। বাড়ছে সূর্যের তাপ।

সূর্যের অতিবেগুন রশ্মি ত্বকে মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়, যার ফলে ত্বকে কালচে ভাব দেখা দেয়। একে সানট্যান বলে। বিশেষত শরীরের যেসব অংশ উন্মুক্ত থাকে যেমন- মুখ, ঘাড়, হাত ও পায়ের ওপরের পাতায় সানট্যান দেশি দেখা দেয়।

 

সানট্যানের কারণে ত্বকে বিভিন্ন প্রকার সমস্যা দেখা দিতে পারে - দাগ, পিম্পল, ডার্ক স্পট, বলিরেখা, হাইপারপিগমেন্টেশন, ত্বকের অকাল বার্ধক্য এমনকি হতে পারে ত্বকের ক্যানসারও।

সানট্যান প্রতিরোধে ত্বকে সানস্ক্রিন ও বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহারের পাশাপাশি কিছু খাবার খাওয়া ও বর্জন উচিত।


সূর্যের তাপের ক্ষতিকর প্রভাব এড়াতে যা খাবেন-
•     ভালো উৎসের স্যাচুরেটেড ফ্যাট
•     ওমেগা-৩ ফ্যাটি এসিড
•     লাইকোপেন, বিটা ক্যারোটিন ও ভিটামিন ই এর মতো এন্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার।
বর্জন করুন-
•    প্রক্রিয়াজাতকৃত খাবার
•     চিনি
•    ভেজিটেবল অয়েল
খাদ্যতালিকায় রাখুন-

টমেটো ও অন্যান্য লাল ফল - টমেটো লাইকোপেনের উৎকৃষ্ট উৎস। লাইকোপেন হচ্ছে একটি ক্যারোটিনয়েড পিগমেন্ট যা লাল ফলে পাওয়া যায়। উদ্ভিদ পিগমেন্টকে সূর্যের তাপ প্রতিরোধক হিসেবে ব্যবহার করে। ফলে লাইকোপেন সমৃদ্ধ টমেটো, তরমুজ, অ‍াঙুর ও লালমরিচ খেলে সূর্যের ক্ষতিকারক তাপ থেকে ত্বককে সুরক্ষিত রাখা যায়।

মিষ্টি আলু - লাইকোপেনের মতো বিটা ক্যারোটিন সমৃদ্ধ ফল ও সবজিও সান ড্যামেজ রোধ করে। অন্যান্য সবজির তুলনায় মিষ্টি আলুতে অনেক বেশি পরিমাণে বিটা ক্যারোটিন থাকে। বেগুনি রঙের মিষ্টি আলুতে রয়েছে সায়ানিডিনস ও পিওনোডিনস এন্টি-অক্সিডেন্ট পিগমেন্ট যা আল্ট্রাভায়োলেট (ইউভি) প্রোটেকশন দেয়।


আমন্ড - ভিটামিন ই এর অন্যতম সেরা উৎস হচ্ছে আমন্ড। একটি গবেষণায় দেখা গেছে, যারা দিনে অন্তত ২০টি আমন্ড খান সূর্যের অতিবেগুনি রশ্মি ত‍াদের ত্বককে অন্যদের তুলনায় কম ক্ষতিগ্রস্ত করে। আমন্ডে রয়েছে প্রচুর পরিমাণে কুয়ার্সটিন নামক ফ্লেভোনয়েড যা আল্ট্রাভায়োলেট ড্যামেজ থেকে ত্বককে সুরক্ষিত রাখে।
ব্ল্যাক ও গ্রিন টি - চায়ে রয়েছে পলিফেনল ও ক্যাটকাইন নামক দু’টি ফ্লেভোনয়েড যা ত্বককে আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে বাঁচায়। এক্ষেত্রে গ্রিন টি সবচেয়ে বেশি উপকারী। এতে রয়েছে শক্তিশালি এপিগ্যালোক্যাটকাইন-৩-গ্যালাট পলিফেনল।


নারকেল তেল - প্রতিদিন ১/৪ কাপ নারকেল তেল খান। তরকারি, সালাদ, টোস্ট বা চায়ে দিয়েও খাওয়া যেতে পারে। প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে নারকেল তেল ত্বকেও ব্যবহার করতে পারেন।
ডার্ক চকলেট – যেসব ডার্ক চকলেটে ৭০ শতাংশের বেশি কোকো থাকে সেগুলো ইউভি রশ্মি থেকে ২৫ শতাংশ বেশি সুরক্ষা দেয়। দিনে ৫৭ গ্রাম ডার্ক চকলেট খেয়ে সান ট্যান থেকে ত্বককে বাঁচাতে পারেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২৫৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
এসএমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।