ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য

স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার গবেষণাপত্র প্রকাশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার গবেষণাপত্র প্রকাশ

ঢাকা: বাংলাদেশের উদ্বেগজনক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সবচেয়ে কার্যকর পন্থার ওপরগুরুত্বারোপ করে নতুন প্রাতিষ্ঠানিক গবেষণা প্রকাশ করেছে কোপেনহেগেন কনসেনসাস সেন্টার।

সোমবার (২৫ এপ্রিল) এ গবেষণাপত্র প্রকাশ করা হয়।

 

কোপেনহেগেন কনসেনসাস সেন্টারের প্রকল্প ‘বাংলাদেশের অগ্রাধিকারসমূহ’ এর লক্ষ্য হলো বাংলাদেশের জন্য শ্রেষ্ঠ নীতিমালা চিহ্নিত করা: ব্যয়িত প্রতি টাকায় যেসব পছন্দগুলো সবচেয়ে বেশিকল্যাণ সাধন করবে।

ব্র্যাকের সহযোগিতায় কোপেনহেগেন কনসেনসাস সেন্টার বাংলাদেশসহ সারাবিশ্ব থেকে বিভিন্ন শ্রেণির সেরা অর্থনীতিবিদদের দায়িত্ব দিয়েছে ৭৮টি বাংলাদেশি প্রকল্পের ব্যয় ও সুবিধাসমূহ খতিয়ে দেখার জন্য।

মেমাসে, নোবেল পুরস্কার বিজয়ী ফিনকিডল্যান্ডসহ বাংলাদেশি ও বিশ্বব্যাপী অর্থনীতিবিদ গবেষণাটি বিশ্লেষণ করে দেখে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিনিয়োগগুলো চিহ্নিত করবেন।

প্রতিঘণ্টায় যক্ষ্মা ৯ জন বাংলাদেশির প্রাণ কেড়ে নেয়। আরও ৭ জন প্রতিঘণ্টায় আর্সেনিকযুক্ত পানি পান করার কারণে মারা যান। এসব মৃত্যুর প্রায় সবই এড়ানোর জন্য সহজ এবং সস্তা সমাধান রয়েছে বলে গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে অনেকগুলো স্বাস্থ্য সূচকে বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে।

গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, ব্যয়িত প্রতি টাকায় সর্বমোট যত টাকার সুবিধা পাওয়া গিয়েছে। এর মধ্যে যক্ষ্মার চিকিৎসা ২১ টাকার, বহু-ওষুধ প্রতিরোধী টিবি’র চিকিৎসা ৩ টাকার, সব পানিকে আর্সেনিক মুক্ত করা ৭ টাকার, সবচেয়ে খারাপ অবস্থার ২০% পানিকে আর্সেনিক মুক্ত করা ১৭ টাকার, স্বাস্থ্য ব্যবস্থা বা হাত-ধোয়া বিষয়ক বিনিয়োগ ১-২ টাকার, বাচ্চা জন্মানোর সময় দক্ষ সহযোগিতার সুবিধা প্রদান ৮টাকার, স্বাস্থ্যকর্মীদের সাহায্যে নবজাতকের ঘরোয়া লালনপালন ২৭ টাকার ও শিশুদের প্রতিষেধক টিকা দেওয়া ১০ টাকার।  

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
পিসি 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।