ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ওজন কমাতে সেরা ১০ খাবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
ওজন কমাতে সেরা ১০ খাবার সকালের নাস্তায় একটি সহজ সরল এবং অভিনব খাবার হতে পারে পপকর্ন

শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য ফিটনেস সচেতনরা কতকিছুই না করে। বিশেষ করে অল্প খাবার গ্রহণ করে ডায়েট কন্ট্রোল করা এর অন্যতম একটি উপায়। তবে এমন কিছু খাবার আছে, যা খাওয়া যাবে প্রচুর পরিমাণে এবং তার পুষ্টিগুণ হিসেবেই কমবে শরীরের ওজন। পাশাপাশি আপনি থাকবেন সারাক্ষণ সতেজ।

পপকর্ন বা ভুট্টার খই
আপনি চাইলে সকালের নাস্তায় অভিনব একটি খাবার হতে পারে ভুট্টার খই বা পপকর্ন। ফ্লোরিডার রিপপ লাইফস্টাইল ইন্সটিটিউটের বিজ্ঞানীরা বলছেন যে, এটিতে আপনার শরীরের ফাইবারের উচ্চতা এবং চর্বি কমে।

এছাড়া প্লেইন পপকর্ন একটি আদর্শ খাবার, যা ফ্যাটযুক্ত আলুর চিপসের পরিবর্তে আপনি প্রচুর পরিমাণে খেতে পারেন।  

মসুর ডাল
এই ডাল পূর্ণাঙ্গ অনুভূতি এবং ওজন হ্রাস করতে সাহায্য করে। টরন্টো সেন্ট মাইকেল হসপিটালের বিজ্ঞানীদের মতে, এটি চিকেন ফাইবার এবং প্রোটিনের একটি ভাল উৎস। তারা প্রত্যেকের জন্য, বিশেষ করে নিরামিষভোজীদের জন্য এই খাবারটিকে প্রাধান্য দেন।

ব্রাউন রাইস
ঢেঁকি ছাটা চাল বা ব্রাউন রাইস তৈরি হয় সেদ্ধ ধান থেকে। দক্ষিণ কোরিয়ার একটি গবেষণায় দেখানো হয়েছে যে, অন্যান্য খাবারের তুলনায় ব্রাউন রাইস শরীরের ক্যালরি কমাতে সাহায্য করে। যেসব নারী প্রতিদিন সাদা চালের পরিবর্তে অন্তত একবার বাদামি চালের খাবার গ্রহণ করেন, অনান্যদের তুলনায় তাদের শরীরের বেশিরভাগ ওজন কমে যায়।

কোয়ইনো
মেডিসিন বিশেষজ্ঞদের ভিত্তিতে, দিনে ৩০ গ্রাম কোয়াইনো ফাইবার আপনাকে ওজন হারাতে সাহায্য করতে পারে। এর কয়েকটি শস্যদানাই শরীরের পাঁচ গ্রাম ফাইবার ক্যালরি কমাতে যথেষ্ট।

মাশকলাই এবং রাইয়ের রুটি
সকালে ঘুম ভেঙে একটি সহজ, সুন্দর, সুস্থ ব্রেকফাস্ট চান? সুইডিশ বিজ্ঞানীরা বলছেন যে, মাশকলাই এবং রাইয়ের রুটি মানুষকে কম খেতে সাহায্য করে। এটি পাকস্থলীতে অবস্থান করে দীর্ঘকাল এবং পাকস্থলীতেই তা ফুলে ওঠে। যার ফলে সকালের জলখাবারের পর ক্ষুধার ব্যাপারে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন দুপুর তিনটে অবধি।

গমের পাস্তা
একটি দীর্ঘ দিনের পরে এক বাটি পাস্তা অন্যান্য যে কোনো খাবারের তুলনায় ডিনারে তৈরি করা খুবই সহজ। আপনাকে শুধু বেছে নিতে হবে সম্পূর্ণ গমের পাস্তা। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখিয়েছেন যে, অতিরিক্ত ওজনের নারীরা, যারা ক্যালরি কন্ট্রোলের জন্য গমের পাস্তা খায়, তারা রাতের খাবারে ডায়েট কন্ট্রোল করা নারীদের তুলনায় বেশি সফল হয়েছেন। এছাড়া গমের পাস্তায় অত্যন্ত কম পরিমাণ জি.আই থাকার ফলে এটি আপানকে অনেক সময় ধরে সন্তুষ্ট রাখতে পারবে।

কাঁচা সবুজ মটর
আধা কাপ সবুজ মটর অন্তর্ভুক্ত করতে পারেন তরকারি, সালাদ অথবা বিকালের নাস্তায়। কেননা ডাচ গবেষকরা বলছেন, আধা কাপ সবুজ মটরে যে পরিমাণ জিংক থাকে, তা ১২টি সম্পূর্ণ খাবারের সমান। এটি আপনার শরীরে লেপটিনের মাত্রা বাড়িয়ে ক্ষুধা ক্ষয় করে এবং শরীরের অন্যান্য হরমোনগুলোকে সতেজ করে তোলে।

বার্লি
সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, বার্লির বিশেষ ধরনের ফাইবার শরীরের অতিরিক্ত ওজন কমাতে বেশ উপকারি। এছাড়া বার্লির সুস্বাদু স্যুপ আপনাকে মুক্ত রাখবে ডায়াবেটিসের ঝুঁকি থেকেও।

মিষ্টি আলু
আপানাকে একটি পূর্ণ খাবারের অনুভূতি দিতে পারে মিষ্টি আলু। আমেরিকার ওরেগন স্টেট ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা বলছেন যে, এই সবজির ম্যাঙ্গানিজ, কার্বস এবং এনজাইম শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

ওট মিল
যুক্তরাষ্ট্রের এক গবেষণায় বলা হয়েছে যে, এই খাবারটি পূর্ণ অনুভূতি বাড়াতে সাহায্য করে। এ ব্যাপারে পুষ্টিবিজ্ঞানী বোনি রেডম্যান বলেন, ‘ওটস ফাইবার, প্রোটিন এবং ফিনিয়োটোরিটেন্টস এর দীর্ঘস্থায়ী শক্তির জন্য একটি বড় সংস্থান’। একটু বড় মুদি দোকান, ডিপার্টমেন্টাল স্টোর, সুপার স্টোর সহ হাতের কাছে প্রায় সব দোকানেই আপনি পেয়ে যাবেন এই খাবারটি।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
এইচএমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।