ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইনের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
রাজশাহীতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইনের উদ্বোধন ক্যাম্পেইনের উদ্বোধন করেন মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল

রাজশাহী: রাজশাহীতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে রাজশাহী নগর ভবনে মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন।  

অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহীতে এবার প্রায় সাড়ে তিন লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড উপলক্ষে শনিবার শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নিল এবং ১২ থেকে ৫৯ বয়সী শিশুদের খাওয়ানো হবে লাল রংয়ের ক্যাপসুল।

মেয়র বুলবুল বলেন, মহানগরীতে ৬ থেকে ১১ মাস বয়সী ৭ হাজার ৪৩১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এছাড়া ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৪ হাজার ২৯ জন। মহানগরীর ৩৮৪টি কেন্দ্রে এই ক্যাম্পেইন চলছে। এর মধ্যে ভ্রাম্যমাণ কেন্দ্র রয়েছে ৪১টি। প্রতি কেন্দ্রে দু’জন করে মোট ৭৬৮ জন স্বেচ্ছাসেবী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়োজিত রয়েছেন।

এদিকে, রাজশাহীর সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা জানান, জেলার ৯ উপজেলায় এবার তারা ৬ থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ২৮২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবেন। এছাড়া ১২ থেকে ৫৯ মাস বয়সী দুই লাখ ৫৮ হাজার ৪৮৮ জন শিশুকে খাওয়ানো হবে এই ক্যাপসুল।

জেলায় আউটরিচ কেন্দ্র রয়েছে এক হাজার ৭৪৪টি। আর অতিরিক্ত কেন্দ্রের সংখ্যা ৭৩টি। এছাড়া ৩৯টি কেন্দ্রে ভ্রাম্যমাণ শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। ২৪১ জন স্বাস্থ্য সহকারী, ৩৭৬ জন পরিবার কল্যাণ সহকারী এবং তিন হাজার ৭১২ জন স্বেচ্ছাসেবী এই কাজে নিয়োজিত রয়েছেন।  

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।