ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

সরকারি হাসপাতালে প্রথম লিভার সার্জারি বহির্বিভাগ চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
সরকারি হাসপাতালে প্রথম লিভার সার্জারি বহির্বিভাগ চালু সার্জারি বিভাগের সামনে চিকিৎসক দল

ঢাকা: ৭৫ বছরের বৃদ্ধা হাজেরা খাতুন। থাকেন রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায়। পেটে ব্যাথা আর জন্ডিসের চিকিৎসায় চিকিৎসকের কাছে গিয়ে জানতে পারলেন তিনি অগ্ন্যাশয় ও পিত্তনালীর ক্যান্সারে আক্রান্ত। ভেঙে পড়লো হাজেরার পরিবার। কিন্তু চিকিৎসক তাদের আশ্বস্ত করলেন। এই রোগের চিকিৎসা ও সার্জারি এখন বাংলাদেশেই সম্ভব।

হাজেরা এলেন রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের হেপাটোবিলিয়ারি সার্জারি আউটডোরে। তাকে ভর্তি করা হলো দ্বিতীয় তলার ৮ নং ওয়ার্ডে।

শারীরিক অবস্থা মূল্যায়নের পর নির্ধারিত তারিখে হাজেরার অপারেশন হলো। সুস্থ হয়ে বাড়ি ফিরলেন হাজেরা।  

এভাবে চিকিৎসা চলছে দেশে সরকারি হাসপাতালগুলোর মধ্যে প্রথমবারের মত চালু হওয়া রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের হেপাটোবিলিয়ারি আউটডোর সেবা। চলতি মাসের ১৫ জুলাই আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় এই আউটডোরটির। এরইমধ্যে হাসপাতালে ৫০ জনের বেশি রোগীর হেপাটোবিলিয়ারি সার্জারি হয়েছে। যার মধ্যে হুইপলস, তাজমহল সার্জারিসহ বড় বড় সার্জারি রয়েছে।

সপ্তাহের প্রতি সোম ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা থাকবে হাসপাতালটির ১০ নম্বর ব্লকের এই আউটডোরটি।

এ বিষয়ে সার্জারি বিভাগের রেজিস্ট্রার ডা. রাজীব দে সরকার বলেন, রোগীদের বিদেশ যাওয়ার যে প্রবণতা গত কয়েক বছরে আমরা লক্ষ্য করেছি, এ ধরনের বিশেষায়িত সেবা ইউনিট সেই প্রয়োজনকে অনেকখানি কমিয়ে আনবে বলে আমরা বিশ্বাস করি।

হেপাটোবিলিয়ারি সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আখতার আহমেদ জানান, নতুন এই কার্যক্রমে রোগীরা অনেক উপকার পাচ্ছেন। এই ধরনের জটিল অস্ত্রোপচার আগে শুধু বিএসএমএমইউ ও বারডেম হাসপাতালে হতো। এখন থেকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালেও আমরা এই সেবা দিতে পারছি। আশা করছি শিগগিরই লিভার ট্রান্সপ্লান্টের মতো জটিল সার্জারিও আমরা করতে পারবো।

সামগ্রিক বিষয়ে হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা.  উত্তম কুমার বড়ুয়া বলেন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ সরকারি হাসপাতালগুলোর মধ্যে এই প্রথম হেপাটোবিলিয়ারি আউটডোর চালু করলো। আমরা আমাদের দক্ষ সার্জনদের মাধ্যমে অনেক বড় বড় সার্জারি এরইমধ্যে করেছি। রোগীদের আস্থা অর্জনে আমরা বরাবরের মতোই বদ্ধ পরিকর।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
এমএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।