ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

সাভারে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
সাভারে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা

সাভার (ঢাকা): রাজধানীর খুব কাছের উপজেলা সাভার। এ অঞ্চলটি শিল্পাঞ্চল হওয়ায় এখানে ডেঙ্গু মহামারি রূপ ধারণ করেছে। দিন দিন হাসপাতালগুলোতে বেড়েই চলেছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা।

গত ১৫ দিনে সাভারের সরকারি-বেসরকারি হাসপাতাল মিলিয়ে ১৩৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এরমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৬ জন, রেফার্ড হয়েছে দুইজন ও মৃত্যু হয়েছে একজনের।

বর্তমানে হাসপাতালগুলোতে চিকিৎসাধীন রয়েছে ৮১ জন ডেঙ্গু রোগী।  

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছিল ২২ জন। এরমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে চলে গেছে ১০ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ১২ জন রোগী।

এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে ভর্তি হয়েছিল ৭১ জন। এরমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৩১ জন এবং একজন রোগীর মৃত্যু হয়েছে। বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ৩৯ জন রোগী।

আশুলিয়ায় অবস্থিত নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হয়েছিলেন ২৩ জন। এরমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে তিনজন। দুইজনকে রেফার্ড করে দেওয়া হয়েছে অন্য হাসপাতালে। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১৮ জন।

দীপ ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিকের একজন রোগী ভর্তি হয়ে এখনো চিকিৎসাধীন রয়েছেন।

এছাড়া সাভারের সমাজভিত্তিক মেডিকেল কলেজ গণস্বাস্থ্যে ১৬ জন ভর্তি হয়েছিল। এরমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১১ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছে পাঁচজন রোগী।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাজমুল হুদা মিঠু বাংলানিউজকে বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু নামে একটি বিশেষ কর্নার করা হয়েছে। যেখানে শুধুমাত্র ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে সেবা দেওয়া হচ্ছে। ডেঙ্গু আক্রান্ত রোগীদের জাতীয় গাইড লাইন মোতাবেক চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া যারা উন্নত চিকিৎসার জন্য ঢাকায় যেতে চাইছেন তাদের ছাড়পত্র দেওয়া হচ্ছে।  

তিনি আরও বলেন, সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে বিভিন্ন ব্যানার ও লিফলেট সরবরাহ করা হয়েছে। সেগুলো বিভিন্নস্থানে টানানোর পাশাপাশি লিফলেটগুলো বিতরণ করা হচ্ছে। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা অত্যন্ত জরুরি।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।