ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা শুরু প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা শুরু। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে দেশব্যাপী ৭৫ লাখ ডোজ গণটিকা কর্মসূচি শুরু হয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে সারাদেশে একযোগে এ কর্মসূচি শুরু হয়।

এরআগে সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৪টায় গণটিকা কর্মসূচি প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে এদিন সারা দেশব্যাপী টিকা ক্যাম্পেইনের মাধ্যমে ব্যাপক হারে টিকা দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছি। এই ক্যাম্পেইনে শুধুমাত্র প্রথম ডোজের টিকা দেওয়া হবে। একইভাবে আগামী মাসের একই তারিখে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। সকাল ৯টা থেকে শুরু হওয়া এ টিকা কার্যক্রম ৭৫ লাখ সম্পন্ন না হওয়া পর্যন্ত চলবে।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর জন্মদিনের এই বিশেষ গণটিকা দান কর্মসূচিতে নির্ধারিত জনগোষ্ঠী যাদের বয়স ২৫ বছর বা তার বেশি সোমবার দিনগত রাতে যারা টিকা নেওয়ার এসএমএস পেয়েছেন তারা টিকা গ্রহণ করবেন। টিকা নিতে আসা ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্র এবং টিকা কার্ড সঙ্গে আনতে হবে। এ ক্ষেত্রে যাদের বয়স ৪০ বছরের বেশি তাদের অগ্রাধিকার দেওয়া হবে। একইসঙ্গে বয়স্ক, শারীরিক প্রতিবন্ধীদের জন্য বিশেষ বিবেচনা করা হচ্ছে। তবে স্তন্যদানকারী মা এবং গর্ভবতী মায়েরা এ টিকা ক্যাম্পেইনের আওতায় টিকা নিতে পারবেন না।

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে এ বিষয়ে এক বিবৃতিতে বলা হয়, টিকাদান কর্মসূচির প্রথম দুই ঘণ্টা অগ্রাধিকার ভিত্তিতে ৫০ বছরের বেশি বয়সী জনগোষ্ঠী, নারী এবং শারীরিক প্রতিবন্ধীদের টিকা দেওয়া হবে।  

সারাদেশ আগে থেকে যেসব কেন্দ্রে টিকা দেওয়ার ব্যবস্থা ছিল, সেগুলোতে টিকাদান অব্যাহত থাকবে বলেও স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa