ঢাকা, বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

রাজধানীতে অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
রাজধানীতে অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করছেন পথচারীরা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: দেশে করোনার নতুন ধরন ওমিক্রন রোধে স্বাস্থ্যবিধি মানতে চলছে জোর প্রচারণা। এরইমধ্যে সংক্রমণ ঠেকাতে সরকারের পক্ষ থেকে জারি করা হয়েছে ১১ দফা নির্দেশনাও।

বন্ধ করে দেওয়া হয়েছে সব সভা-সমাবেশ। তবে এরপরও রাজধানীতে বিভিন্ন স্থানে অনেকের মধ্যেই স্বাস্থ্যবিধি মানার প্রবণতা সেভাবে লক্ষ্য করা যাচ্ছে না।

বিশেষ করে ওমিক্রনের সংক্রমণ বাড়ার ফলে স্বাস্থ্যবিধি কড়াকড়ির মধ্যেও সড়কে মানুষ ও যানবাহনের চলাচল রয়েছে স্বাভাবিক। ঘর থেকে মানুষ বেরও হচ্ছে নিত্যদিনের মতো। সব মিলিয়ে সড়কে-যানবাহনে-বাজারে মানুষের ভিড় চোখে পড়ার মতো। এদের অনেকে আবার মাস্কও পরছেন না।

শনিবার (১৫ জানুয়ারি) সারাদিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্রই দেখা গেছে। যদিও করোনা আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে এবং সরকারের ১১ বিধিনিষেধ না মানার ফলে দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ হলে আবারও বাধ্য হয়ে লকডাউনে যাওয়ার কথাও বলা হয়েছে।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অলিতে গলিতে মানুষের ভিড়। বিশেষ করে সকালে বা বিকেলে বাজার করতে এসে গল্পে মাতেন অনেকেই। এসব জায়গায় সামাজিক দূরত্বের লেশমাত্র নেই। একজন আরেক জনের ঘাড়ে নিশ্বাস ফেলে কেনাকাটায় ব্যস্ত।

এভাবে ঘোরাঘুরি করেন কেন, করোনা সংক্রমণের ভয় করে না? এমন প্রশ্নে নীলক্ষেত এলাকার বাসিন্দা আকরাম হোসেন বলেন, ভয় করে না তা বলবো না। তবে আমাদের এদিকে এখন করোনা সংক্রমণ অনেক কম। প্রায় সবাই টিকা নিয়েছেন। এছাড়া বাজার এবং নিত্য প্রয়োজনে বাইরে তো আসতেই হয়।

কারওয়ান বাজার এলাকায় গাদাগাদি করে যাত্রীদের বাসে উঠতে দেখা গেছে। এ সময় বাসের কিছু যাত্রীদের মুখে মাস্ক দেখা যায়নি। এ নিয়ে কথা বললে সাইফুল ইসলাম নামে এক যাত্রী বলেন, করোনার সংক্রমণ এখন অনেক কম। ওমিক্রন আসছে জানি, সেজন্য সাবধান হয়েই চলাফেরা করি। আর বাসা থেকে যে মাস্কটা নিয়ে বেরিয়েছিলাম, সেটি হঠাৎ ছিঁড়ে গেছে। তাই মাস্ক পরা হয়নি।

এদিকে সব কল-কারখানা, গণপরিবহন, অফিস-আদালত, বিনোদনকেন্দ্র খোলা থাকায় স্বাভাবিকভাবেই ভিড় রয়েছে রাজধানীর প্রায় সব স্থানেই। এসব স্থানে বেশির ভাগ মানুষের মধ্যেই নেই কোনো স্বাস্থ্যবিধির বালাই।

বিশেষজ্ঞদের মতে, করোনার নতুন ধরন ওমিক্রন আগের চেয়ে বেশি শক্তিশালী। এমন অবস্থায় জনসাধারণের অবস্থান থেকে প্রত্যেকেরই নিজ ও নিজের পরিবারের সুরক্ষায় স্বাস্থ্যবিধি সম্পর্কে অগাধ সচেতন থাকতে হবে। অনেকে টিকা নিয়েছেন ভেবে স্বাস্থ্যবিধি মানছেন না তাদের মনে রাখা দরকার যে টিকা নিলেই যে সম্পূর্ণ নিরাপদ এটি ভাবার কোনো সুযোগ নেই। কেননা অনেকে টিকা নিয়েও করোনা আক্রান্ত হচ্ছেন। তাই এখানে স্বাস্থ্যবিধি মানাটাই সবচেয়ে জরুরি। প্রত্যেক নাগরিককে সচেতন হতে হবে এবং পাশাপাশি স্বাস্থবিধি মানার বিষয়ে প্রশাসনের তদারকিও আরও বাড়াবে হবে।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
এইচএমএস/আরআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa