ঢাকা, বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

একদিনে শনাক্ত ৫ হাজার ছাড়াল, মৃত্যু ৮

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
একদিনে শনাক্ত ৫ হাজার ছাড়াল, মৃত্যু ৮

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৪৪ জনের।

 

নতুন করে শনাক্ত হয়েছেন ৫ হাজার ২২২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ১৭ হাজার ৭১১ জন।

রোববার (১৬ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫২ হাজার ৮৯৩ জন।

সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৫৪টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৯ হাজার ৬৪২টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৩০৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৮ লাখ ৬১ হাজার ৪২৫টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৭ দশমিক ৮২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৯৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ।

এতে জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত আটজনের পাঁচজন পুরুষ এবং তিনজন নারী সদস্য রয়েছেন। মৃত আটজনের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন রয়েছেন।

এতে আরও বলা হয়, মৃত আটজনের মধ্যে ঢাকা বিভাগের চার জন, চট্রগ্রাম বিভাগের তিনজন এবং সিলেট বিভাগের একজন রয়েছেন। মৃত আটজনের ছয়জন সরকারি হাসপাতালে এবং দুজন বেসরকারি হাসপাতালে মারা যান।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২৯৪ জন ও আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১২৬ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩ লাখ ৯১ হাজার ৩৯৩ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৩ লাখ ৫৭ হাজার ৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৪ হাজার ৩৮৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
আরকেআর/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa